আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে বাংলাদেশের ৬ পদক জয়

১৮তম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে বাংলাদেশ দলের ৬ জন সদস্য ২টি রৌপ্য ও ৪টি ব্রোঞ্জ পদক অর্জন করেছে। সোমবার বিকেলে দুবাইয়ে এক জাঁকালো অনুষ্ঠানের মাধ্যমে এই ফল ঘোষণা করা হয়।

এই আসরে রৌপ্য পদক অর্জন করেছে বরিশাল ক্যাডেট কলেজের এসএসসি পরীক্ষার্থী মুহতাসিন আল ক্বাফি ও খুলনা জিলা স্কুলের নবম শ্রেণির শিক্ষার্থী এস এম আবদুল ফাত্তাহ।

ব্রোঞ্জ পদক অর্জন করেছে খুলনা জিলা স্কুলের এসএসসি পরীক্ষার্থী স্বাধীন রায় সানি, নবম শ্রেণির শিক্ষার্থী কাজী নাদিদ হোসেন, ময়মনসিংহ জিলা স্কুলের এসএসসি পরীক্ষার্থী অম্লান দে অভীক এবং আকিজ ফাউন্ডেশন স্কুল অ্যান্ড কলেজের নবম শ্রেণির শিক্ষার্থী আবদুর রহমান।

বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়ককরণ সমিতির সাধারণ সম্পাদক ফারসীম মান্নান মোহাম্মদী জানিয়েছেন, এবারের অলিম্পিয়াড সাংঘাতিক চ্যালেঞ্জের মধ্যে ৩৬৫ জন ছাত্র-ছাত্রী নিয়ে হাইব্রিড পদ্ধতিতে অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশে থেকে এরকম অলিম্পিয়াড অংশ নেয়া ও সবকিছু ঠিক মতো ম্যানেজ করা আমাদের জন্যও ভীষণ চ্যালেঞ্জিং ছিল।

মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের জন্য আয়োজিত এই আন্তর্জাতিক অলিম্পিয়াডে বাংলাদেশ দল ষষ্ঠবারের মত অংশ নিয়েছে। ৭০ দেশের শিক্ষার্থীদের সঙ্গে পদার্থবিজ্ঞান, রসায়ন ও জীববিজ্ঞানের উপর প্রতিযোগিতা করে এই গৌরব অর্জন করে বাংলাদেশের শিক্ষার্থীরা।

গত ১২ ডিসেম্বর শুরু হওয়া এই অলিম্পিয়াডে শিক্ষার্থীরা দেশে বসেই এমসিকিউ, থিওরি ও ব্যবহারিক অংশের পরীক্ষা দেয়।

উল্লেখ্য, এর আগে পাঁচ বছরে বাংলাদেশ দল ১০ টি রৌপ্য ও ১৩টি ব্রোঞ্জ পদক অর্জন করেছিল।