চালু হচ্ছে মেট্রোরেল, আগারগাঁও পর্যন্ত আসবে ১২ ডিসেম্বর

রাজধানীতে আগামী বছরই চলবে দেশের প্রথম বিদ্যুতায়িত ট্রেন মেট্রোরেল। নির্ধারিত সময়ের মধ্যে কাজ শেষ করতে দিন-রাত কাজ করছেন কর্মীরা। এরই মধ্যে মেট্রোরেলের কাজ ৭২ ভাগের বেশি শেষ হয়েছে। আগামী বছরের ডিসেম্বরের মধ্যে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত চালু হবে রেল। এ অংশের ৯০ ভাগ কাজ শেষ হয়েছে। এখন স্টেশনগুলোর প্রবেশ ও বহিঃর্গমনের কাঠামো তৈরির কাজ চলছে।

প্রায় ২০ কিলোমিটার দীর্ঘ এ রেলপথের দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত অংশ আগামী বছরের ডিসেম্বরে চালুর প্রস্তুতি চলছে। এখন চলছে উড়াল রেলপথে ট্রেনের পরীক্ষামূলক চলাচল। তারই অংশ হিসেবে আগামী ১২ ডিসেম্বর দিয়াবাড়ি থেকে আগারগাঁও অংশে ট্রেনের পরীক্ষামূলক চলাচল সম্পন্ন করা হবে। প্রকল্প কর্তৃপক্ষ সূত্রে এ তথ্য জানিয়েছে।

জানা যায়, মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত অংশের পূর্ণাঙ্গ নকশা তৈরির কাজ চলছে। উত্তরা তৃতীয় প্রকল্পের দিয়াবাড়ি ডিপো থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেলের দৈর্ঘ্য হচ্ছে ১১ দশমিক ৭৩ কিলোমিটার। এই অংশে রেললাইন নির্মাণের কাজ প্রায় শেষ। দিয়াবাড়ি ডিপো থেকে ট্রেন উঠবে উড়াল পথে। উত্তরা থেকে পল্লবী স্টেশন পর্যন্ত ট্রেনের পরীক্ষামূলক চলাচল হচ্ছে। পল্লবী স্টেশন পর্যন্ত ইলেকট্রিক লাইন স্থাপন শেষে গত ২৭ আগস্ট প্রথমবারের মতো ট্রেন চালু করা হয় উত্তরা থেকে পল্লবী স্টেশন পর্যন্ত।

উত্তরা উত্তর, উত্তরা সেন্টার, উত্তরা দক্ষিণ এবং পল্লবী স্টেশনের নির্মাণ কাজ ট্রেন চলাচলের উপযোগী করে মূল লাইনে ট্রেন চলাচল শুরু করা হয়। এখন পর্যন্ত প্রায় নিয়মিতই এই চার স্টেশনে ট্রেন চালানো হচ্ছে। পল্লবী থেকে আগারগাঁও পর্যন্ত অংশের ইলেকট্রিক লাইন এবং স্টেশনগুলোর কারিগরি, বৈদ্যুতিক ও অন্যান্য নির্মাণকাজ, প্রবেশ ও বাহির পথ নির্মাণের কাজ চলছে দ্রুতগতিতে। প্যাকেজ ৩ ও ৪ এর কাজের সার্বিক অগ্রগতি ৮৬ দশমিক শূন্য আট শতাংশ। প্যাকেজ-৫ এর আওতায় এই অংশে কাজ শুরু হয় ২০১৮ সালের ১ আগস্ট। অর্থাৎ প্যাকেজ ৩ ও ৪ এর নির্মাণ কাজ শুরুর ঠিক এক বছর পর এই প্যাকেজের কাজ শুরু হয়। এই প্যাকেজের কাজের বাস্তব অগ্রগতি হচ্ছে ৭৪ দশমিক ৯২ শতাংশ।

ইতোমধ্যে ৩ দশমিক ১৯৫ কিলোমিটারের মধ্যে ২ দশমিক ৬৫০ কিলোমিটার অংশের ভায়াডাক্ট দৃশ্যমান হয়েছে। বিজয়সরণি স্টেশনের ১৮০ মিটার কনকোর্স লেভেল সøাব কাস্টিংয়ের কাজ সম্প‚র্ণ শেষ হয়েছে। ফার্মগেট ও কারওয়ানবাজার স্টেশনের কাজও চলছে দ্রুত। এরমধ্যে ফার্মগেট স্টেশনের রিটেইল ও কনকোর্স লেভেল স্লাব কাস্টিং নির্মাণকাজ শেষ হয়েছে।

প্রতিটি লাইনেই হবে একটি করে হাব, যা আশপাশের প্রতিটি রুটকে যুক্ত করবে ওই স্টেশনের সঙ্গে। এসব স্টেশনে নেমেই রাজধানীর যে কোনো প্রান্তই নয়। ঢাকার বাইরেও যে কোনো জায়গায় যাওয়ার পথ মিলবে। আর লাইন সিক্সের এই হাব হচ্ছে উত্তরা সেন্টার। থাকবে তিনটি স্টেশন প্লাজা সেই সঙ্গে যুক্ত হবে ফার্মগেটও। এ ছাড়া প্রতিটি স্টেশনের পরিধি বাড়ানো হচ্ছে।

ঢাকা মাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক বলেন, পরিকল্পনা অনুযায়ী চলতি ডিসেম্বর মাসের প্রথম পক্ষের মধ্যে দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেলের পরীক্ষামূলক চলাচল পরিচালনা করা হবে। এখনো তারিখ চ‚ড়ান্ত হয়নি। এজন্য সকল প্রস্তুতি নেয়া হচ্ছে। গত ২৯ নভেম্বর দিয়াবাড়ি থেকে মিরপুর ১০ এর কাছে ৬ নম্বর স্টেশন পর্যন্ত মেট্রোরেলের পরীক্ষামূলক চলাচল সম্পন্ন করা হয়েছে। গত ২৭ আগস্ট দিয়াবাড়ি থেকে পল্লবী পর্যন্ত পরীক্ষামূলক ট্রেন চালানো হয়।