বিলেতি ধনেপাতায় কৃষকের সচ্ছলতা

নরসিংদীর বেলাব ও শিবপুর উপজেলার পাহাড়ি এলাকায় বিলেতি ধনেপাতার বাম্পার ফলনে অনেক কৃষক পরিবারে এসেছে আর্থিক সচ্ছলতা । এ পাতার গন্ধ কড়া, পাতার দু’পাশে থাকে খাঁজকাটা। একবার বীজ বুনলে কয়েক বছর গাছ পর্যন্ত বেঁচে থাকে। ফলে বারবার পাতা সংগ্রহ করা যায়।

স্থানীয় বাজারে প্রতিকেজি ধনেপাতা ৭০-৮০ ধরে বিক্রি হয়। জেলার বেলাবতে সবচেয়ে বেশি এ পাতার চাষ হয়। এ পাতা চাষ করে স্বাবলম্বী হয়ে উঠছেন অনেক কৃষক পরিবার। পাহাড়ি এলাকার লটকন বাগানের নিচে এবং আনাচে-কানাচে এ পাতা চাষ করছেন চাষিরা। ফলনও হচ্ছে বাম্পার। ফলে আর্থিকভাবে সচ্ছলতা অর্জন করছে অনেক পরিবার।

স্থানীয় বাজারে এখন উৎপাদিত বিলেতি ধনেপাতার চাহিদা বেড়েছে। অধিক ফলনের কারণে ক্রেতাদের কাছে এ পাতার দাম যেমন সহনশীল, তেমনি চাষিরাও ভালো দাম পাচ্ছেন।

চাষিরা জানান, অল্প পুঁজি, বেশি লাভ। বিভিন্ন সবজির পাশাপাশি চাষ করা যায় এ পাতা। সহজ পদ্ধতিতে চাষ করা সম্ভব। তাই চাষের চাহিদা বাড়ছে।

নরসিংদী জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের তথ্য অনুযায়ী, জেলার প্রায় ২০ হেক্টর জমিতে বিলাতে ধনেপাতার আবাদ করা হয়েছে। যার উৎপাদনের লক্ষ্যমাত্রা ৮০০ মেট্রিক টন। এর মধ্যে বেলাব, শিবপুর, রায়পুরা,নরসিংদী সদর ও পলাশ উপজেলার কিছু কিছু এলাকায় এর চাষ হচ্ছে। এরমধ্যে বেলাবতে সবচেয়ে বেশি আবাদ করা হয়।

এ ব্যাপারে কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক ড.মোহাম্মদ সাইদুর রহমান জানান, এটি একটি লাভজনক ফসল। খরচ কম, লাভ বেশি। স্থানীয় কৃষকদের বিভিন্ন এ পাতার চাষে পরামর্শ ও উৎসাহ প্রদান করা হচ্ছে।

Views: 0