এপ্রিলে মোবাইলে অর্থ লেনদেনে রেকর্ড

চলতি বছরের এপ্রিল মাসে মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসের (এমএফএস) মাধ্যমে লেনদেন অতীতের সব রেকর্ড ছাড়িয়ে গেছে। এপ্রিল মাসে এমএফএস লেনদেন হয়েছে ৬৩ হাজার ৪৭৯ কোটি টাকা।

ঈদুল ফিতর ও পহেলা বৈশাখ উদযাপনের জন্য সাধারণ মানুষ ও ব্যবসায়ীরা মোবাইলের মাধ্যমে অর্থ লেনদেন করায় এপ্রিল মাসে তা আগের সব রেকর্ড ছাড়িয়ে গেছে বলে সংশ্লিষ্টরা মনে করছেন।

কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদন মতে, মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসের মাধ্যমে লেনদেনের পরিমাণ আগের মাসের তুলনায় এপ্রিল মাসে ছয় দশমিক চার শতাংশ বেশি হয়েছে এবং গত বছরের এপ্রিলের তুলনায় এ লেনদেন বেড়েছে ১১৯ শতাংশ। চলতি বছরের মার্চ মাসে লেনদেন হয়েছিল ৫৯ হাজার ৬৪২ কোটি টাকা। এর আগে ২০২০ সালের জুলাই মাসে মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসের মাধ্যমে সর্বোচ্চ লেনদেন হয়েছিল ৬২ হাজার ৯৯৯ কোটি টাকা।

মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসের মাধ্যমে লেনদেনের পরিমাণ বৃদ্ধির বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের কর্মর্তারা বলেন, সাধারণ মানুষ, ব্যবসায়ীদের পাশাপাশি সরকারের সামাজিক নিরাপত্তা কর্মসূচির অর্থ মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসের মাধ্যমে বিতরণ করা হচ্ছে। তাই মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসের মাধ্যমে লেনদেন বেড়ে চলেছে। মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসের মাধ্যমে লেনদেন সাধারণত ঈদ উৎসবের সময় বৃদ্ধি পায়।

একটি বেসরকারি ব্যাংকের শীর্ষ নির্বাহী বলেন, ঈদ উৎসবের সময় বিপুলসংখ্যক মানুষ মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস ব্যবহার করে তাদের আত্মীয়-স্বজনের কাছে টাকা পাঠিয়েছেন। যে কারণে মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসের মাধ্যমে লেনদেন বেড়েছে।

প্রযুক্তির ছোঁয়ায় দিন দিন জনপ্রিয় হয়ে উঠেছে মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস (এমএফএস)। বর্তমানে দেশের ১০ কোটি ৬০ লাখ মানুষ এমএফএস সেবা নিচ্ছেন। দৈনিক লেনদেন হচ্ছে প্রায় ২ হাজার কোটি টাকা।

তথ্যসূত্র: বাংলানিউজ