নেত্রকোনায় হাওরে চলছে ১৩০ বাঁধের নির্মাণকাজ

নেত্রকোনায় হাওরে ছোট-বড় ১৬১টি পিআইসি কমিটির আওতায় ১৩০টি বন্যা নিয়ন্ত্রণ বাঁধ নির্মাণের কাজ চলছে। বাকি ৩১টির টাকা পাওয়া গেলে নির্মাণকাজ করা হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। এদিকে নেত্রকোনায় এবার বোরোর বাম্পার ফলন হবে বলে কৃষি বিভাগ আশাবাদ ব্যক্ত করেছে।

এছাড়া নির্দিষ্ট লক্ষ্যমাত্রার চেয়ে ১ হাজার ৩০০ হেক্টর জমিতে অতিরিক্ত বোরোর আবাদ হয়েছে। বাঁধগুলোর নির্মাণকাজ দ্রুত শেষ হলে আগাম বন্যার ক্ষতির আশঙ্কা কমে যাবে বলে কৃষকরা জানিয়েছেন।

নেত্রকোনা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. হাবিবুর রহমান বলেন, জেলার পাঁচটি হাওর উপজেলাসহ ১০টি উপজেলায় বোরো আবাদের লক্ষ্যমাত্রা ছিল ১ লাখ ৮৪ হাজার ৩০ হেক্টর। আবাদ হয়েছে ১ লাখ ৮৫ হাজার ২৫০ হেক্টর। এবার আবহাওয়া অনুকূল থাকায় বাম্পার ফলন হবে।

নেত্রকোনা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী এম এল সৈকত বলেন, নেত্রকোনার মোহনগঞ্জ, খালিয়াজুরী, মদন, আটপাড়া, ধর্মপাশা, কলমাকান্দা এবং বারহাট্টায় হাওরে ছোট-বড় ১৩০টি বাঁধের নির্মাণকাজ চলছে। বাকি ৩১টি নির্মাণের জন্য টাকা পাঠাতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে চিঠি দেওয়া হয়েছে। খালিয়াজুরীর কৃষক মহসিন মিয়া বলেন, প্রথম দিকে পিআইসি কমিটি গঠনে সময় লাগলেও পরে প্রশাসনের চাপে কমিটিগুলো দ্রুত গঠন করে বাঁধ নির্মাণের কাজে হাত দেওয়া হয়।

নেত্রকোনার জেলা প্রশাসক কাজি মো. আবদুর রহমান বলেন, নতুন বাঁধ নির্মাণের পাশাপাশি পুরোনো বাঁধগুলোও মেরামত করা হচ্ছে। জেলা প্রশাসন থেকে বাঁধ নির্মাণকাজ মনিটরিং করা হয়েছে এবং তিনি নিজেও বেশ কয়েকবার হাওর এলাকা পরিদর্শন করেছেন বলে জানান।

তথ্যসূত্র: ইত্তেফাক