বাংলাদেশ ও বঙ্গবন্ধুকে তুলে ধরতে ৫০ দেশ ঘুরবে গাড়ি

বাংলাদেশ ও বঙ্গবন্ধুকে তুলে ধরতে বিশ্বের ৫০টি দেশ ঘুরবে এক বিশেষ গাড়ি। আগামী সেপ্টেম্বরের নরওয়ের নর্থ কেপ থেকে সেই বিশেষ গাড়ির যাত্রা শুরু হবে। ৫০টি দেশ ঘুরে সেই গাড়ি বাংলাদেশেও আসবে।

ফিনল্যান্ড, নরওয়ে, সুইডেনসহ ইউরোপের বিভিন্ন দেশের প্রবাসী বাংলাদেশি ও বাংলাদেশিদের উদ্যোগে ‘ভেহিকেল অব বাংলাদেশ: নর্থ কেপ টু ন্যাশনাল মনুমেন্ট’ নামের এই কর্মসূচির বিস্তারিত জানাতে সম্প্রতি রাজধানীর জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। ‘বিশ্ব ঘুরবে সোনার বাংলা; বঙ্গবন্ধুর বাংলাদেশ’ ক্যাম্পেইনের অধীনে এই কর্মসূচি নেওয়া হয়েছে।

সংবাদ সম্মেলনে বক্তব্য দেন কর্মসূচির প্রধান সমন্বয়ক ও সাংবাদিক কাজী আজিজুল ইসলাম। লিখিত বক্তব্য পাঠ করেন কর্মসূচির সহযোগী পরিকল্পনাকারী ও সমন্বয়ক কাজী চয়ন। এ ছাড়া কর্মসূচির পরিকল্পনাকারী ও সমন্বয়ক মতিউর রহমান এবং ইউরোপে কর্মসূচির সাংগঠনিক উপদেষ্টা ওফিউল হাসনাত অনলাইনে যুক্ত হয়ে সংবাদ সম্মেলনে বক্তব্য দেন।

বক্তারা জানান, আগামী সেপ্টেম্বরে নরওয়ের নর্থ কেপ থেকে একটি অটোহোম বা বিশেষভাবে তৈরি গাড়ি তিন শতাধিক শহর ঘুরে বাংলাদেশের স্বাধীনতার ইতিহাস, বঙ্গবন্ধুর জীবন ও অবদানকে তুলে ধরবে। এটি শুধু বাংলাদেশ বা বাংলাদেশের বন্ধু প্রতিষ্ঠানের লোগো, ব্র্যান্ড বা স্লোগানে আচ্ছাদিত একটি বড় গাড়ি নয়, একটি চলন্ত মেগা ইভেন্ট। এটি বিভিন্ন কর্মসূচি, প্রমোশন স্পেস এবং মূলধারার মিডিয়া ও সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে বহুমুখী প্রচারণার জন্য পরিকল্পিত বৈশ্বিক কর্মসূচি।

সংবাদ সম্মেলনে জানানো হয়, কর্মসূচির মাধ্যমে বাংলাদেশের ঐতিহ্য, সংস্কৃতি, পর্যটন, আর্থসামাজিক অগ্রগতি, ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ সম্ভাবনাসহ বাংলাদেশের বহুমুখী পরিচয় ও সম্ভাবনাও তুলে ধরা হবে।

তথ্যসূত্র: প্রথমআলো