সেনাবাহিনীর টহল জোরদার করা হচ্ছে রেড জোনে -আইএসপিআর

নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) প্রতিরোধে সরকার ঘোষিত রেড জোনগুলোতে সেনাবাহিনীর টহল জোরদার করা হচ্ছে। আজ মঙ্গলবার আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) সহকারী পরিচালক রাশেদুল আলম খান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, রেড জোনগুলোতে সরকারি নির্দেশাবলি যথাযথভাবে পালনের উদ্দেশ্যে সেনা টহল জোরদার করা হচ্ছে।

গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। তার পর থেকে ভাইরাসটি ছড়িয়ে পড়ে রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চলে। গতকাল সোমবার পর্যন্ত দেশে করোনাভাইরাসজনিত কোভিড-১৯ রোগে আক্রান্ত শনাক্ত হয়েছে ৯০ হাজার ৬১৯ জন। সোমবারের হিসাব অনুযায়ী নতুন করে আরো ৩৮ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে করোনায় আক্রান্ত হয়ে এক হাজার ২০৯ জনের মৃত্যু হয়েছে বলে স্বাস্থ্য অধিদপ্তর থেকে জানানো হয়।

এই যখন দেশের করোনা পরিস্থিতি, তখন সংক্রমণের মাত্রার ওপর ভিত্তি করে ঢাকাসহ সারা দেশকে রেড, ইয়েলো ও গ্রিন জোনে ভাগ করে এ বিষয়ে কর্মপন্থা গ্রহণের উদ্যোগ বাস্তবায়ন করতে যাচ্ছে সরকার। এ লক্ষ্যে প্রাথমিকভাবে রাজধানীর পূর্ব রাজাবাজারকে লকডাউন ঘোষণা করা হয়।

এদিকে, গতকাল সোমবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জারি করা নির্দেশনায় রেড ও ইয়েলো জোনে সাধারণ ছুটি থাকবে বলে জানানো হয়েছে। আজ ১৬ জুন থেকে আগামী ৩০ জুন পর্যন্ত অফিস, গণপরিবহনসহ অর্থনৈতিক কর্মকাণ্ড কীভাবে পরিচালিত হবে এবং কোন ক্ষেত্রে নিষেধাজ্ঞা বহাল থাকবে, সে বিষয়ে এ নির্দেশনা জারি করা হয়।