বিশ্ব ভোক্তা অধিকার দিবসে চালু হবে হটলাইন নম্বর

দেশে করোনা আক্রান্ত রোগী পাওয়ার পর এবারের বিশ্ব ভোক্তা অধিকার দিবসের অনুষ্ঠান কাটছাঁট করে ছোট পরিসরে করার সিদ্ধান্ত হয়েছে। তবে রবিবার (১৫ মার্চ) দিবসটি পালনের অংশ হিসেবে ভোক্তা অধিকারের বিশেষ হটলাইন নম্বর চালু করা হবে। বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি কল করে এটি চালু করবেন বলে জানিয়েছেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক বাবলু কুমার সাহা। শনিবার (১৪ মার্চ) এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। বাবলু কুমার সাহা বলেন, এবার ভোক্তা অধিকার দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘মুজিববর্ষের অঙ্গীকার-সুরক্ষিত ভোক্তা-অধিকার’। দিবসটি একযোগে কেন্দ্রীয়, বিভাগ, জেলা এবং উপজেলা পর্যায়ে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়নের মাধ্যমে উদযাপন করা হবে।

তিনি বলেন, বিশ্ব ভোক্তা অধিকার দিবস উপলক্ষে আমাদের র‍্যালিসহ নানা অনুষ্ঠানের আয়োজন করেছিলাম। তবে করোনা ভাইরাসের কারণে আমাদের অনুষ্ঠানের কিছুটা সূচি পরিবর্তন করা হয়েছে। বড় র‍্যালি আমরা এবার করছি না। তবে বড় আকারে ট্রাক শো থাকবে, সেগুলো ঢাকার আটটি রুটে থাকবে। জারিগানসহ আমাদের থিম সং বাজবে সেখানে। এজন্য থিম সং ইতোমধ্যে রেকর্ডিং করা হয়েছে। এছাড়া ক্রোড়পত্র প্রকাশ, স্মরণিকা প্রকাশ, মোবাইলে ক্ষুদে বার্তা পাঠানো হবে।

এসময় তিনি বলেন, ভোক্তাদের অধিকার নিশ্চিত করতে এ সংক্রান্ত হটলাইন চালু করছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। কোনও ভোক্তা সেবা বা পণ্য কিনে প্রতারিত হলে সঙ্গে সঙ্গে ওই হটলাইনে অভিযোগ করতে পারবেন। এর পরিপ্রেক্ষিতে অভিযানে গিয়ে দোষীদের শাস্তির আওতায় আনা হবে। হটলাইন নম্বরে কল করে ২৪ ঘণ্টা এ সেবা পাওয়া যাবে।

ভোক্তা অধিকার দিবসে বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি কল করে এর উদ্বোধন করবেন বলেও জানান তিনি।

হটলাইন নম্বরটি জানতে চাইলে মহাপরিচালক বলেন, রবিবার বিশ্ব ভোক্তা অধিকার দিবসে প্রথম কল করে এ হটলাইন সেবা উদ্বোধন করবেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তাই আজকে নম্বরটি বলতে চাচ্ছি না।

এসময় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক বাবলু কুমার সাহা সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন। সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বানিজ্য সচিব ডা. মো. জাফর উদ্দিন, সংস্থাটির পরিচালক শামীম আল মামুন, উপ-পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ারসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা।

Views: 4