হরতালে গণপরিবহন চালানোর ঘোষণা সড়ক পরিবহন মালিক সমিতির

ঢাকার দুই সিটি নির্বাচনের ফল প্রত্যাখ্যান করে রবিবার (২ ফেব্রুয়ারি) সকাল-সন্ধ্যা ঢাকায় হরতাল ডেকেছে বিএনপি। তবে এদিন রাস্তায় গণপরিবহন চালানোর ঘোষণা দিয়েছে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতি। শনিবার (১ ফেব্রুয়ারি) রাতে এ তথ্য জানিয়েছেন ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েতুল্লাহ।

তিনি বলেন, বিএনপির যেমন হরতাল পালন করার অধিকার রয়েছে তেমনি আমাদেরও যানবাহন চালানোর অধিকার রয়েছে। হরতালে বিএনপি যদি কোনও পরিবহনের ক্ষতি করে তাহলে এর দায়িত্ব তাদেরই নিতে হবে।

তিনি আরও বলেন, ঢাকার দুই সিটির নির্বাচন ইভিএম পদ্ধতিতে সম্পূর্ণ সুষ্ঠু হয়েছে। এই নির্বাচনে অভিযোগ তোলার মতো কারণ নেই। এর মধ্যে তারা হরতাল ডেকেছে, যা অযৌক্তিক। এর আগেও বিএনপি অযৌক্তিক হরতাল ডেকেছিল। তারা পরিবহন মালিকদের শত কোটি টাকার ক্ষতি করেছে। শ্রমিকদের পুড়িয়ে মেরেছে।

খন্দকার এনায়েতুল্লাহ বলেন, হরতালের নামে কোনও বিশৃঙ্খলা হলে মালিক-শ্রমিকরা তা প্রতিহত করবে। ঢাকার সব টার্মিনালে মালিক-শ্রমিকরা সতর্ক অবস্থানে থাকবেন। রবিবার সকাল-সন্ধ্যা গণপরিবহন চলবে।

প্রসঙ্গত, ঢাকার দুই সিটি নির্বাচনের ফল প্রত্যাখ্যান করে রবিবার (২ ফেব্রুয়ারি) সকাল-সন্ধ্যা ঢাকায় হরতাল ডেকেছে বিএনপি।

শনিবার (১ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৮টার দিকে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন। সংবাদ সম্মেলনে মির্জা ফখরুল বলেন, ‘ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে কারচুপি ও ব্যাপক অনিয়মের প্রতিবাদে রবিবার সারাদিন ঢাকায় হরতাল কর্মসূচি পালন করা হবে। আমরা এই নির্বাচন সম্পূর্ণভাবে প্রত্যাখ্যান করছি।’

হরতাল প্রতিহত করার ঘোষণা দিয়েছে আওয়ামী লীগ। দলটির যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ বলেছে, প্রতিটি এলাকায় আমাদের নেতাকর্মীরা সতর্ক অবস্থানে থেকে হরতাল প্রতিহত করবে।