দেশের প্রথম বিদ্যুতের খুঁটি ও তার বিহীন নগরী সিলেট

দেশের প্রথম ওয়াইফাই (ইন্টারনেট) নগরী সিলেট। চায়ের দেশ, সেটাও সিলেট। পরিচ্ছন্ন ও টিলাবেষ্টিত প্রাকৃতিক সৌন্দর্যের অপার লীলাভূমি খ্যাত এই নগরী। এবার সিলেট নগরী ছিনিয়ে নিল দেশের প্রথম বৈদ্যুতিক খুঁটি ও তারবিহীন নগরীর মুকুট।

জানা গেছে, ডিজিটাল স্মার্ট প্রকল্পের অধীনে সিলেট নগরী থেকে অপসারণ করা হচ্ছে বৈদ্যুতিক খুঁটি ও ঝুলে থাকা তার। এরই মধ্যে নগরীর দরগা গেট এলাকার সড়ক থেকে বিদ্যুতের খুঁটি ও ঝুলে থাকা তার অপসারণ করা হয়েছে। ফলে ওই এলাকা নতুন রূপ পেয়েছে।

এ ব্যাপারে সিলেট সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা বিধায়ক রায় চৌধুরী বলেন, পাইলট প্রকল্পের অধীনে দরগা গেট থেকে আম্বরখানা সড়কসহ দরগা এলাকা থেকে সব বিদ্যুতের খুঁটি সরিয়ে নেয়া হয়েছে। পর্যায়ক্রমে পুরো শহর থেকে বিদ্যুতের তার ও খুঁটি সরিয়ে নেয়া হবে।

তিনি জানান, দরগা এলাকায় কাজ শেষ হয়েছে। নগরীর অন্যান্য এলাকায় কাজ চলছে। বিদ্যুৎ বিভাগ তাদের খুঁটি ও সঞ্চালন তার অপসারণ করে মাটির নীচে প্রতিস্থাপনে কাজ করছে। বিদ্যুৎ বিভাগের এই কাজে সিটি কর্পোরেশন সহযোগিতা করছে। প্রকল্প সম্পন্ন হওয়ার পর সিলেট নগরী দৃষ্টিনন্দন রূপ পাবে বলেও জানান ওই কর্মকর্তা।

Views: 22