গোপালগঞ্জের উচ্ছে চাষে সফলতা পেয়েছে চাষীরা

গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়া এবং সদর  উপজেলার সংযোগ স্থান সিলনা-বর্ণির পূর্ব ডাঙায় প্রায় ২০০ একর জমিতে এ বছর উচ্ছে চাষ করেছে স্থানীয় কৃষকেরা।

আধূনিক পদ্ধতিতে করা এ চাষ কৃষকের মুখে এনে দিয়াছে হাসি। উৎপাদনের লক্ষ্য মাত্রার চেয়ে অধিক ফসল উৎপাদন হওয়ায় এবং বাজার মূল্য সঠিক পাওয়ায় কৃষকেরা এখন খুশি। বৈজ্ঞানিক পদ্ধতি অনুসরণ করায় ফসলের রোগ এবং পোকা মাকড়ের উপদ্রব ছিল কম। বাড়তি খরচ না হওয়ায় উৎপাদন ব্যয় কম এবং বাজার মূল্য সঠিক পাওয়ায় আগামীতে উচ্ছে চাষের পরিমান বৃদ্ধি পাবে বলে মনে করে স্থানীয় কৃষকেরা।

পার্শ্ববর্তী গ্রাম গুয়াদানা, রুপাহাটি, গোপালপুর, জোয়ারিয়া, পাথরঘাটায় পুর্বে থেকেই উচ্ছে চাষ হত। এবার এ অঞ্চলে উচ্ছের ব্যাপক চাষ হওয়ায় পুরা এলাকা এখন শুধু উচ্ছের গন্ধ। আর নতুন ফসলের প্রক্রিয়াজাত করণ  এবং বিপনন কাজে ব্যস্ত চাষীরা। নতুন নতুন তৈরী করা রাস্তাঘাট ব্যবসায় এনে দিয়েছে আরো গতি। ফলে চায়ের দোকান থেকে পরিবহন শ্রমিক সবাই এখন কর্ম ব্যস্ততায় দিন কাটাচ্ছে।

এ বিষয়ে কোটালীপাড়া থানার এস আই সুজিৎ কুমার দাস এর সঙ্গে যোগযোগ করা হলে তিনি বলেন, ১৪৪ ধারা জারির নোটিশের পরে আমি ঘটনাস্থলে গিয়ে দেখি সালাম শেখ জবর দখল করে গাছ লাগিয়েছে। আমি যাবার পরে তাদের লোকজন দিয়ে গাছ গুলি সরিয়ে নেওয়াই

Views: 43