হটলাইন সেবা চালু করছে মানবাধিকার কমিশন

কোথাও মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটলে তার তথ্য জানাতে একটি হটলাইন নম্বর চালু করতে যাচ্ছে জাতীয় মানবাধিকার কমিশন। মার্চে ১৬১০৮ নম্বরের হটলাইন সেবা কার্যক্রম শুরু হবে। এ নম্বরে বিনামূল্যে কল দিয়ে তথ্য জানানো যাবে। গতকাল রাজধানীর জাতীয় প্রেস ক্লাবে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ আয়োজিত শিশুর প্রতি শারীরিক সহিংসতা বন্ধ হোক বিষয়ে এক ‘মিট দ্য প্রেস’ অনুষ্ঠানে এ কথা জানান জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক।

মানবাধিকার চেয়ারম্যান বলেন, কমিশনের জনবল কম থাকায় আপাতত অফিস সময়ে এ নম্বর চালু থাকবে। এখানে অভিযোগগুলো রেকর্ড করে রাখা হবে। পরে অভিযোগ অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। আমাদেরও ব্যর্থতা আছে, তার পরও সরকারের সঙ্গে অনেক দেনদরবার করেই মানবাধিকার নিশ্চিতের জন্য কাজ করে যাচ্ছি।

তিনি বলেন, সত্যিকারের উন্নয়নের জন্য মানবাধিকার নিশ্চিত করতে হবে। কারণ মানবাধিকার ছাড়া উন্নয়ন পরিপূর্ণতা পায় না। তাই এনজিও, বুদ্ধিজীবী ও সাধারণ মানুষকে মানবাধিকার রক্ষায় ঐক্যবদ্ধ হতে হবে। আমরা শিশু নির্যাতন রোধে কাজ করে যাচ্ছি। এমনকি মা-বাবার কাছে শিশু নির্যাতিত হলেও তার জবাবদিহি করার ব্যবস্থা নেয়া হচ্ছে। প্রয়োজনে আমাদের পক্ষ থেকে মামলাও করা হবে।

শিশুদের রাজনৈতিক কর্মকাণ্ডে ব্যবহার না করার আহ্বান জানিয়ে তিনি আরো বলেন, সামান্য টাকার জন্য শিশুদের জীবন দিতে হচ্ছে, নির্যাতনের শিকার হতে হচ্ছে। যারা শিশুদের নির্বাচনী কাজে ব্যবহার করবে, তাদের জবাবদিহিতার আওতায় আনা হবে।

অনুষ্ঠানে মূল প্রতিবেদন উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্ট অব ডেভেলপমেন্ট স্টাডিজের চেয়ারম্যান অধ্যাপক আবু ইউসুফ। এতে সভাপতিত্ব করেন ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের প্রোগ্রাম ডিজাইন অ্যান্ড কোয়ালিটি অ্যাশিউরেন্স ডিরেক্টর চন্দন জেড গোমেজ।