যাত্রাবাড়ীতে দেশের প্রথম বিশেষায়িত মাছের বাজার

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ভুক্ত বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশন (বিএফডিসি) সম্প্রতি যাত্রাবাড়ীতে দেশের প্রথম বিশেষায়িত সরকারি মাছের বাজার চালু করেছে। মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ বাজারটি উদ্বোধন করেন। বিএফডিসির চেয়ারম্যান দিলদার আহমদের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সংসদ সদস্য হাবিবুর রহমান মোল্লা এবং মৎস্য ও প্রাণিসম্পদ সচিব মো. মাকসুদুল হাসান খান।

‘ঢাকা মহানগরে মৎস্য বিপণন সুবিধাদি স্থাপন প্রকল্প’-এর আওতায় বিএফডিসি কর্তৃক নির্মিত ‘ঢাকা মহানগর মৎস্য বিপণন সুবিধা কেন্দ্র’ নামের ছয়তলাবিশিষ্ট এ বাজারে মৎস্য ব্যবসায়ীদের সুবিধার্থে ৬১টি আড়তঘর, ৬১টি গদিঘর ও ৬১টি থাকার ঘর বরাদ্দ দেয়া হয়েছে। প্রকল্পটির আওতায় বিএফডিসি সড়ক ও জনপথ বিভাগের অব্যবহৃত ১৫ শতক জমি কিনে বাজারটি নির্মাণ করে।

আর্থিক লেনদেনের সুবিধার্থে ভবনটিতে একটি ব্যাংকের শাখা ও একটি খাবার হোটেলের সুবিধাও রাখা রয়েছে। বাজারটিতে স্বাস্থ্যকর পরিবেশে মৎস্য অবতরণ, বাজারজাত ও বিপণন কার্যক্রম পরিচালনা করা হবে।

, যেন ঢাকা মহানগরে ফরমালিনমুক্ত মাছ সরবরাহ করা সম্ভব হয়। এখানে মৎস্য ব্যবসায়ীদের কাছ থেকে বছরে ৮০ লাখ টাকা ভাড়া বাবদ আয় হবে। অবশিষ্ট আড়তঘর ও গদিঘর বরাদ্দ দেয়া গেলে বছরে ২ কোটি টাকা ভাড়া পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে।

উল্লেখ্য, পরিবেশসম্মত উপায়ে মাছের গুণগত মান বজায় রেখে ঢাকা মহানগরে মৎস্য বিপণন ও মৎস্য ব্যবসায়ীদের সুবিধাদি নিশ্চিত করার লক্ষ্যে বিএফডিসি এ প্রকল্প বাস্তবায়নের পদক্ষেপ নেয়। প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় হয়েছে ৭ কোটি ৩৯ লাখ টাকা।