আয়কর মেলার প্রথম দিন আদায় ২০৮ কোটি টাকা

‘আমরা স্বাবলম্বী হবো, সকলে কর দেব’-স্লোগানে উৎসবমুখর পরিবেশে অষ্টমবারের মতো শুরু হয়েছে সাত দিনব্যাপী আয়কর মেলা। মেলার প্রথম দিনে সারাদেশে মোট ৩১ হাজার ৪১ জন আয়কর রিটার্ন জমা দেন। কর আদায় হয়েছে প্রায় ২০৮ কোটি টাকা। মোট সেবা নেন ৭৯ হাজার ১১২ জন।

বুধবার আগারগাঁওয়ে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) নির্মাণাধীন ভবনের নিচতলায় মেলার উদ্বোধন করেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান।

উদ্বোধনের পর পরই করদাতাদের পদচারণায় মুখর হয়ে ওঠে মেলা প্রাঙ্গণ। প্রতিটি বুথে ভিড় ছিল লক্ষণীয়। করদাতাদের উদ্বুদ্ধ করতে ২০১০ সাল থেকে এ মেলা আয়োজন করে আসছে এনবিআর। মেলার পাশাপাশি কর সপ্তাহ, সেরা করদাতাদের সম্মননা, ট্যাক্স কার্ড প্রবর্তন, জাতীয় আয়কর দিবস পালনসহ নানা কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে।

এবার একযোগে আটটি বিভাগীয় শহরে সাত দিনব্যাপী, ৫৬টি উপজেলায় চার দিন, ৩৪টি উপজেলায় দুই দিন ও ৭১টি উপজেলায় (ভ্রাম্যমাণ) এক দিনের এ মেলা অনুষ্ঠিত হচ্ছে। করদাতাদের সুবিধার্থে রিটার্ন জমা দেওয়ার জন্য মেলায় সর্বোচ্চ ৩৮টি বুথ এবং সার্বক্ষণিক সেবা দিতে ২২টি হেল্প ডেস্ক রয়েছে। এ ছাড়া মুক্তিযোদ্ধা, নারী, বয়স্ক ও প্রতিবন্ধীদের জন্য আলাদা বুথ বসানো হয়েছে।

এনবিআর সূত্রে জানা গেছে, ২০১০ সালে প্রথম আয়কর মেলা শুরু হওয়ার পর প্রথম বছরে আয়কর আহরণ হয়েছিল ১১৩ কোটি টাকা। গত বছর আয়কর মেলায় আদায় হয়েছে দুই হাজার ১৩০ কোটি টাকা। গত আট বছরের মেলায় প্রায় ৮ গুণ আয়কর আহরণ বৃদ্ধি পেয়েছে। প্রথম বছর ৬০ হাজার ৫০০ জন করসেবা নিয়েছেন। গত বছর করসেবা নিয়েছেন ৯ লাখ ২৮ হাজার জন। এবারের মেলায় সেবাগ্রহীতার সংখ্যা ১২ থেকে ১৩ লাখ ছাড়িয়ে যাবে। আয়কর আদায় হবে তিন হাজার কোটি টাকা।