তিন সপ্তাহে মোটা চালের দাম কমেছে ৬ টাকা

৩ সপ্তাহের ব্যবধানে রাজধানীতে মোটা চালের দাম কেজিপ্রতি চার-ছয় টাকা কমে এখন বিক্রি হচ্ছে ৪৮-৫০ টাকায়। তবে এখনও অপরিবর্তিত রয়েছে সরু চালের দাম।

গত মাসের মাঝামাঝি সময়ে হঠাৎ করেই চালের বাজার ঊর্ধ্বমুখী হয়ে ওঠে। সেসময় মাত্র তিনি-চার দিনের ব্যবধানেই কেজি প্রতি মোটা চালের দাম বেড়ে যায় ১০ টাকা।

এ অবস্থায় মূল্য সহনীয় পর্যায়ে রাখতে সরকারের পক্ষ থেকে বিভিন্ন উদ্যোগ নেয়া হয়। মিল মালিকসহ চাল ব্যবসায়ীদের সঙ্গে দফায় দফায় বৈঠক করে বাণিজ্য ও খাদ্য মন্ত্রণালয়। বৈঠকে দাম কমানোর ঘোষণা দিয়েছিলেন চাল ব্যবসায়ী ও চালকল মালিকরা। এরপর থেকে প্রায় ৩ সপ্তাহের ব্যবধানে প্রতি কেজি মোটা চালের দাম সর্বোচ্চ ছয় টাকা কমেছে।

শুক্রবার রাজধানীর কারওয়ান বাজার, হাতিরপুল, কলাবাগান, বাড্ডাসহ বিভিন্ন খুচরা বাজার ঘুরে দেখা গেছে, প্রতি কেজি মোটা চাল বিক্রি হচ্ছে ৪৮-৫০ টাকায়; যা গত মাসে ৫৪ টাকায় পৌঁছেছিল।

তবে গত তিন সপ্তাহে মোটা চালের দাম কিছুটা কমলেও তা গত বছরের ঠিক এ সময়ের তুলনায় এখনও প্রায় ১২ টাকা বেশি বলে জানিয়েছে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। গত বছরের এ সময়ে মোটা চালের দাম ছিল ৩৬ থেকে ৩৮ টাকা।

এদিকে খুচরা বাজারে মোটা চালের দাম কিছুটা কমলেও চিকন চালের দাম এখনও অপরিবর্তিত রয়েছে। তবে কোনো কোনো জায়গায় মানভেদে কেজিতে দাম এক-দুই টাকা কমেছে বলে জানিয়েছেন ক্রেতা-বিক্রেতারা।