বজ্রপাত মোকাবিলায় হবিগঞ্জে ১০ হাজার তালবীজ রোপণ

জলবায়ু পরিবর্তন, মাটির ক্ষয়রোধ, অনাবৃষ্টি ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় তালগাছের গুরুত্ব অপরিসীম। সময়ের সঙ্গে সঙ্গে বদলে যাচ্ছে প্রকৃতি। আকাশে মেঘ জমলে মানুষ আতঙ্কিত হয়ে পড়ছে। বজ্রপাতে প্রায়ই মৃত্যু ঘটছে মানুষের। প্রাকৃতিক দুর্যোগ বিশেষত বজ্রপাত থেকে রক্ষায় সরকার সারা দেশে ১০ লাখ তালবীজ রোপণের ঘোষণা দিয়েছে। এরই অংশ হিসেবে হবিগঞ্জ জেলায় এ বছর ১০ হাজার তালবীজ রোপণ করা হবে। সোমবার দুপুরে হবিগঞ্জ সদর উপজেলার পৈল ইউনিয়নের লামা পৈল হাওরের রাস্তায় তালবীজ রোপণ অনুষ্ঠানে এসব তথ্য নিশ্চিত করা হয়েছে। ওই দিন হবিগঞ্জ সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উদ্যোগে পৈল হাওরে ৫০০ তালবীজ রোপণ করা হয়েছে। এভাবে হবিগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদফতরের ব্যবস্থাপনায় জেলার বিভিন্ন স্থানে পতিত জমিতে পর্যায়ক্রমে ১০ হাজার তালবীজ রোপণ করা হবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, চলতি বছরে বজ্রপাতে জেলার বিভিন্ন স্থানে প্রায় ৩৫ জন মারা গেছেন। প্রকৃতি থেকে তালগাছ কমে যাওয়ায় বজ্রপাতে মানুষের মৃত্যু ঘটছে বলে ধারণা করা হচ্ছে। বজ্রপাত বেশি আঘাত হানে সাধারণত উঁচু গাছে। এদিক থেকে তালগাছ বজ্রপাতের ঝুঁকি কমায়। বিশেষজ্ঞদের মতে, জলবায়ু পরিবর্তনের কারণে দিন দিন পানির স্তর গভীরে নেমে যাচ্ছে। যে এলাকায় তাল গাছ আছে, সে এলাকায় বৃষ্টিপাতের পরিমাণ বেড়ে যাওয়ার সম্ভাবনা বেশি। সব মিলিয়ে তাল গাছ খরা মোকাবিলা ও বজ্রপাত নিরোধে সহায়ক।

পৈলে একসঙ্গে ৫০০ তাল বীজ রোপণের সিদ্ধান্ত পুরো জেলাজুড়ে ব্যাপক সাড়া জোগাবে বলে আশা পোষণ করেছে কৃষি বিভাগ। এখানে তালবীজ রোপণ উদ্বোধন করেন হবিগঞ্জ সদর উপজেলা চেয়ারম্যান সৈয়দ আহমদুল হক, জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক মোঃ ফজলুর রহমান, প্রশিক্ষণ কর্মকর্তা মোঃ বশির আহম্মদ সরকার, উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ কায়কোবাদ খান, পৈল ইউনিয়নের চেয়ারম্যান সৈয়দ মঈনুল হক আরিফ। উপস্থিত ছিলেন, উপসহকারী কৃষি অফিসার মোঃ তোফায়েল আহমেদ, মোহাম্মদ জামাল উদ্দিন আহমেদ, মোঃ সায়ফুল্লাহ, মোঃ মাহবুবুল হক। এ সময় এলাকাবাসীকে নিয়ে অনুষ্ঠিত মতবিনিময় সভায় তালবীজ রোপণে ও পরবর্তীকালে গাছ সংরক্ষণে সহযোগিতা করার জন্য আহ্বান জানানো হয়েছে। এ আহ্বানে সাড়া দিয়ে সার্বিক সহযোগিতার আশ্বাস প্রদান করেছেন তারা।

এ ব্যাপারে জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক মোঃ ফজলুর রহমান ও প্রশিক্ষণ কর্মকর্তা মোঃ বশির আহম্মদ সরকার বলেন, বর্তমান সরকারের এ সিদ্ধান্তকে তৃণমূল লোকেরা স্বাগত জানিয়েছেন। আমরা গুরুত্ব সহকারে তালবীজ রোপণ কার্যক্রম পরিচালনা করছি। এ কার্যক্রম সফলতার দিকে এগোচ্ছে। তারা জানান, হবিগঞ্জ কৃষি বিভাগের উৎসাহে জেলার বিভিন্ন স্থানে ব্যক্তি উদ্যোগেও তালবীজ রোপণ কাজ চলছে।