ঠোঁট ও তালুকাটা শিশুদের স্বপ্ন দেখাচ্ছে ‘স্মাইল ট্রেন’

পাঁচ মাস বয়সী শিশু নাহিদ আহমদ। বাড়ি মৌলভীবাজারের কুলাউড়ায়। জন্মগতভাবেই তার ঠোঁট এবং তালুকাটা। দরিদ্র পরিবারের পক্ষে তার চিকিৎসা করানো কোনোভাবেই সম্ভব হচ্ছিল না। এ অবস্থায় জানতে পারেন সিলেটের একটি বেসরকারি হাসপাতালে এ ধরনের শিশুদের বিনামূল্যে অপারেশন করা হয়। খবর পেয়েই যোগাযোগ করেন হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে। এরপর ওই হাসপাতালেই সম্প্রতি তার সফল অপারেশন হয়েছে। এ অবস্থায় শিশুটির পিতা শাহেদ আলীসহ পরিবারের অন্য সদস্যরা দেখছেন আশার আলো। কেবল নাহিদই নয়, তার মতো আরও ৪ হাজার শিশুর অপারেশন হয়েছে বেসরকারি এ হাসপাতালটিতে। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কভিত্তিক অলাভজনক প্রতিষ্ঠান ‘স্মাইল ট্রেন’ এর সহযোগিতায় সিলেটের ইবনে সিনা হাসপাতালে এসব অপারেশন হচ্ছে।

স্মাইল ট্রেনেএর কান্ট্রি ডিরেক্টর মোঃ মোস্তাফিজুর রহমান জানান, সারা দেশে তারা এ পর্যন্ত প্রায় ৫০ হাজার শিশুর অপারেশন সম্পন্ন করেছেন। এর মধ্যে সিলেটে হয়েছে প্রায় ৪ হাজার শিশুর অপারেশন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার বরাত দিয়ে তিনি জানান, বাংলাদেশে প্রায় ২ লাখ ঠোঁট ও তালুকাটা শিশু রয়েছে। সারা দেশের ৩০টি পার্টনার হাসপাতালের মাধ্যমে তারা ৫০ হাজার শিশুর অপারেশন করতে সক্ষম হয়েছেন। সিলেটে ইবনে সিনা হাসপাতাল তাদের একমাত্র পার্টনার উল্লেখ করে তিনি বলেন, এম এস প্লাস্টিক সার্জারির পাশাপাশি ঠোঁট ও তালুকাটা রোগীদেরও সার্জারি করছেন। তিনি জানান, বিদ্যমান রোগীদের সঙ্গে প্রতি বছর নতুন করে আরও ৬ হাজার রোগী সংযুক্ত হচ্ছে।

স্মাইল ট্রেনের প্রজেক্ট ডাইরেক্টর ও ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের প্লাস্টিক সার্জারি বিভাগের সাবেক বিভাগীয় প্রধান প্রফেসর ড. সৈয়দ শামসুদ্দিন আহমদ জানান, ঠোঁট ও তালুকাটা শিশুরা সমাজে নানা বৈষম্যের শিকার হচ্ছে। বিশেষ করে এ ধরনের শিশুর মধ্যে বিদ্যালয় থেকে ঝরে পড়ার হার বেশি। তিনি জানান, ঠোঁট কাটা শিশুদের তিন মাস এবং তালুকাটা শিশুদের ৯ থেকে ১৮ মাসের মধ্যে অপারেশন করালে ভালো ফল পাওয়া যায়। তিনি বলেন, দেশের দরিদ্র লোকদের শিশুরাই মূলত এ ধরনের ঘটনার শিকার হচ্ছে। কাজেই এ ধরনের শিশুদের যত দ্রুত অপারেশন করা যাবে, ততই মঙ্গল বলে মন্তব্য করেন এ চিকিৎসক।
ইবনে সিনা হাসপাতালের ম্যানেজার (মার্কেটিং) ওবায়দুল হক জানান, পার্টনার হাসপাতাল হিসাবে তারা স্মাইল ট্রেনকে বিনামূল্যে অপারেশন থিয়েটার, রোগী সংগ্রহ এবং রোগীদের প্রাথমিক পরীক্ষা-নিরীক্ষা কার্যক্রম পরিচালনা করেন। ক্ষেত্রবিশেষে রোগীদের যাতায়াত ভাতা প্রদান করা হয়। অপর এক প্রশ্নের জবাবে তিনি জানান, এ ধরনের একটি অপারেশনে সাধারণত খরচ পড়বে ৪০ থেকে ৫০ হাজার টাকা।