যুক্তরাষ্ট্রে চতুর্থতম ওষুধ রপ্তানির অনুমোদন পেলো বেক্সিমকো ফার্মা

বাংলাদেশের শীর্ষস্থানীয় ওষুধ রপ্তানিকারক প্রতিষ্ঠান বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (ইউএস এফডিএ) কর্তৃক মেথোকার্বোমল ট্যাবলেট (৫০০ মিগ্রা এবং ৭৫০ মিগ্রা) বাজারজাতকরণের অনুমোদন লাভ করেছে। মাসেল রিলাক্সেশন-এর এই জেনেরিক ওষুধটি অ্যাক্সিয়াম ফার্মা, এলএসসি’র রোবাক্সিন ট্যাবলেট (৫০০ মিগ্রা এবং ৭৫০ মিগ্রা) এর সমতুল্য। এটি বেক্সিমকো ফার্মার চতুর্থ ওষুধ, যা যুক্তরাষ্ট্রের বাজারে ২০১৭ সালের চতুর্থ প্রান্তিকে রপ্তানি শুরুর আশা করছে। ইন্টারকন্টিনেন্টাল মার্কেটিং সার্ভিসেস (আইএমএস) এর তথ্য অনুসারে, যুক্তরাষ্ট্রে বর্তমানে ৪টি কোম্পানি মেথোকার্বোমল ট্যাবলেট বাজারজাত করছে। এগুলো হলো ক্যামবার, কোয়ালিটেস্ট, ওয়েস্ট ওয়ার্ড ও সোলকো।
এই অনুমোদন লাভ সম্পর্কে বেক্সিমকো ফার্মার ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান পাপন এমপি বলেন, ইউএস এফডিএ কর্তৃক চতুর্থ পণ্যের অনুমোদন লাভ সত্যিই আমাদের জন্য আনন্দের। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি ইতিমধ্যে অনুমোদিত এবং অনুমোদনের অপেক্ষায় থাকা অন্য ওষুধগুলো বাজারজাতকরণের মাধ্যমে আমরা বিশ্বের সর্ববৃহৎ ওষুধের বাজারে আমাদের উপস্থিতিকে শক্তিশালী করতে পারব।
বেক্সিমকো ফার্মা ২০১৫ সালের জুন মাসে দেশের প্রথম ওষুধ প্রস্তুতকারী কোম্পানি হিসেবে ইউএস এফডিএ কর্তৃক নিরীক্ষিত ও অনুমোদিত হয়। বর্তমানে কোম্পানিটি ৫০টিরও বেশি দেশে ওষুধ রপ্তানি করছে। বেক্সিমকো ফার্মা ইউএস এফডিএ, এজিইএস (ইইউ), টিজিএ অস্ট্রেলিয়া, হেলথ কানাডা, জিসিসি এবং টিএফডিএসহ বিশ্বের বিভিন্ন নিয়ন্ত্রক সংস্থা কর্তৃক স্বীকৃত।