মোহাম্মদ জমির ওআইসি’র মানবাধিকার কমিশনের নতুন সদস্য নির্বাচিত

ওর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনের (ওআইসি) জেদ্দাভিত্তিক স্বাধীন স্থায়ী মানবাধিকার কমিশনের (আইপিএইচআরসি) নতুন সদস্য নির্বাচিত হয়েছেন বাংলাদেশের প্রার্থী সাবেক রাষ্ট্রদূত মোহাম্মদ জমির।
আইভরি কোস্টের আবিদজানে ওআইসি’র পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের ৪৪তম বৈঠকের সমাপনী দিনে তাকে নির্বাচিত করা হয়েছে। আগামী বছরের ফেব্রুয়ারি থেকে তার তিন বছরের মেয়াদকাল শুরু হবে।
বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, আইপিএইচআরসি’র মোট ১৮ জন সদস্য ও ৯ জন পর্যায়ক্রমিক সদস্য রয়েছে যারা তিনটি ভৌগলিক গ্রুপ আরব, এশিয়া ও আফ্রিকা থেকে নির্বাচিত হন। প্রতি গ্রুপ থেকে তিন জন সদস্য নির্বাচিত হয়ে থাকেন।
১৮ সদস্যের এশীয় রাষ্ট্রের মধ্যে পাঁচটি দেশ বাংলাদেশ, ইন্দোনেশিয়া, তুরস্ক, উজবেকিস্তান ও পাকিস্তান আগেই তাদের প্রার্থীকে মনোনীত করেছিল। মঙ্গলবার গোপন ব্যালটে হওয়া নির্বাচনে এই গ্রুপের ১৭টি দেশ ভোট দিয়েছে। ভোটে বাংলাদেশ, তুরস্ক এবং উজবেকিস্তান নির্বাচিত হয়েছে। আরব ও আফ্রিকান গ্রুপ থেকেও তিন জন করে সদস্য নির্বাচিত হয়েছে। সাবেক রাষ্ট্রদূত জমির এর আগে প্রধান তথ্য কমিশনার ছিলেন। কূটনীতিক হিসেবে তিনি জেদ্দায় ওআইসি’র সদরদপ্তরেও দায়িত্ব পালন করেছেন।
এদিকে ওআইসি’র পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের ২০১৮ সালের বৈঠক ঢাকায় অনুষ্ঠিত হবে। আবিদজানে ৪৪তম ওআইসির পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে একদিন আগেই এই সিদ্ধান্ত হয়।