১৬শ’ কোটি টাকার উন্নয়নে বদলে গেছে আড়াইহাজারের চিত্র

জেলায় আড়াইহাজার উপজেলায় বর্তমান সরকারের আমলে ১৬শ কোটি টাকার বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ডে বদলে গেছে উপজেলার চিত্র। আড়াইহাজার উপজেলা পরিষদ সূত্রে জানা যায়, শিক্ষাখাতের উন্নয়ন, কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট, ফলিত পুষ্টি ও গবেষণা প্রশিক্ষণ ইনস্টিটিউট, ফায়ার সার্ভিস স্টেশন ও খাগকান্দা নদী ভাঙনরোধে ব্যাপক কাজ হয়েছে।

পৌরসভা এলাকায় ঝাউগড়া পরিত্যক্ত বিমানবন্দরের ১০ একর জায়গা জুড়ে নির্মিত হয়েছে দেশের ১৫তম কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট (এটিআই)। বাংলাদেশ ফলিত পুষ্টি গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউটের (বারটান) প্রধান কার্যালয় নির্মিত হচ্ছে আড়াইহাজারের বিশনন্দী ইউনিয়নে। ফলিত পুষ্টি গবেষণা ও প্রশিক্ষণ ইন্সটিটিউটের কাজের সূত্র ধরে পুরোটাই বদলে গেছে কয়েকটি অজপাড়া গ্রাম। বিশনন্দি এখন পরিণত হয়েছে মিনি কক্সবাজার। মেঘনা নদীর পাড়ের অপার সৌন্দর্য আগেও ছিল। কিন্তু তখন কেউ সেখানে যেত না। কিন্তু এখন ফলিত পুষ্টি গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউটের কাজের সূত্র ধরে বিকেল হলেই ঝাঁকে ঝাঁকে দর্শনার্থী ছুটে আসে বিশনন্দিতে। একটি সরকারি শিক্ষা প্রতিষ্ঠানের কারণে বিশনন্দি ইউনিয়নের গ্রামগুলোর অর্থনৈতিক অবকাঠামো পরিবর্তন হয়েছে।

এছাড়া চারতলা বিশিষ্ট উপজেলা পরিষদের অত্যাধুনিক ভবন নির্মাণ করা হয়। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে ৩১ শয্যা থেকে ৫০ শয্যায় উন্নীত করা হয়েছে। এই হাসপাতালে এখন প্রসূতিদের উন্নতমানের চিকিত্সা দেওয়া হয়। সড়ক ও গ্রামীণ অবকাঠামো উন্নয়নে প্রায় সাতশ কোটি টাকার কাজ হয়েছে। ৫০ কোটি টাকায় হয়েছে এলজিইডি’র নতুন নতুন রাস্তা নির্মাণ। দুইশ কোটি টাকা ব্যয়ে অর্ধশত ব্রিজ ও কালভার্ট নির্মাণ, পুরনো রাস্তা মেরামত ও সরু রাস্তা সম্প্রসারণ করা হয়েছে।

আড়াইহাজার উপজেলা প্রাঙ্গণে ঢোকার পথে পুকুরের পশ্চিমপাড়ে চার কোটি টাকা ব্যয়ে দেড় বিঘা জায়গায় নির্মিত হয়েছে ‘মুক্তিযোদ্ধা এসএম মাজহারুল হক অডিটরিয়াম ও কমিউনিটি সেন্টার’। ১৯টি রেজিস্টার্ড বেসরকারি প্রাথমিক বিদ্যালয়কে সরকারিকরণ, একটি কলেজ, একটি মাদ্রাসা ও তিনটি হাইস্কুলকে এমপিওভুক্ত করা হয়েছে। পানি সম্পদ মন্ত্রণালয়ের আওতায় ২৮ কোটি টাকা ব্যয়ে পূর্বকান্দা বাজার রক্ষা বাঁধ, দয়াকান্দা গ্রামরক্ষা বাঁধ ও চৈতনকান্দা গোলাম মোহাম্মদ উচ্চ বিদ্যালয় রক্ষাবাঁধ নির্মাণ করা হয়। প্রায় দেড় কোটি টাকা খাগকান্দা ও ডৌকাদি এলাকায় নদী খনন ও সেচ কাজে ব্যয় করা হয়েছে।

আড়াইহাজার উপজেলার বিভিন্ন ইউনিয়নে হতদরিদ্র দুই হাজার নারী-পুরুষের আত্মকর্মসংস্থানে বিতরণ করা হয়েছে প্রায় ১৫ কোটি টাকা। সর্বশেষ নতুন রাস্তা প্রশস্ত করতে আড়াইশ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। স্থানীয় সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু বলেন, আমি জনগণকে দেওয়া ওয়াদা মত কাজ করার চেষ্টা করছি। আমার সরকারের সময় ১৬শ কোটি টাকার উন্নয়নের ফলে বদলে গেছে উপজেলার চিত্র।