মহাকাশে বাংলাদেশের প্রথম ন্যানো স্যাটেলাইট ‘ব্র্যাক অন্বেষা’

দেশের প্রথম ন্যানো স্যাটেলাইট “ব্র্যাক অন্বেষা” আজ যুক্তরাষ্ট্রের কেনেডি স্পেস সেন্টার থেকে কক্ষপথের উদ্দেশে উৎক্ষেপণ করা হয়েছে। স্পেস সেন্টার থেকে বাংলাদেশ সময় আজ ভোর রাত ৩টার দিকে মহাকাশে উৎক্ষেপণ করা হয়।

বাংলাদেশের ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে তিনজন শিক্ষার্থী আব্দুল্লাহ হিল কাফি, রায়হানা শামস ইসলাম অন্তরা এবং মাইসুন ইবনে মনোয়ার জাপানের কিউশু ইন্সটিটিউট অব টেকনোলজিতে ন্যানো স্যাটেলাইটটি তৈরি করেছেন।

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ছয় সদস্যের গ্রাউন্ড স্টেশন দলের প্রধান মোহাম্মদ মোজাম্মেল হক সৌরভ দ্য ডেইলি স্টারকে জানান যে স্পেসএক্স-এর ফ্যালকন নাইন রকেটের মাধ্যমে ন্যানো স্যাটেলাইটটি আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে পাঠানো হয়।

স্যাটেলাইটটি শিগগিরই কক্ষপথে স্থাপন করা হবে বলে তিনি উল্লেখ করেন।

গত ২ জুন স্পেসএস এবং নাসা সিআরএস ১১ নামের এই মিশনটি মহাকাশে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছিল কিন্তু খারাপ আবহাওয়ার জন্যে তা সম্ভব হয়নি।

এর আগে গত ২৫ মে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা এবং এর চেয়ারপারসন স্যার ফজলে হাসান আবেদ বিশ্ববিদ্যালয়ের মহাখালী শাখায় ব্র্যাক অন্বেষার গ্রাউন্ড স্টেশন উদ্বোধন করেন।

ওজনে এক কেজি ও আকারে ১০ সেন্টিমিটারের “ব্র্যাক অন্বেষা”-কে পৃথিবী থেকে ৪০০ কিলোমিটার উঁচুতে কক্ষপথে স্থাপন করা হবে। প্রতি ৯০ মিনিটে এটি পৃথিবী প্রদক্ষিণ করবে। দিনে চার থেকে ছয়বার বাংলাদেশের ওপরে আসবে স্যাটেলাইটটি।

স্যাটেলাইটটি মূলত গবেষণার কাজে ব্যবহৃত হবে। এটি দুর্যোগের পূর্বাভাস ও উচ্চমানের ছবি পাঠাতে সক্ষম।