রাজশাহীতে সম্প্রসারণ হচ্ছে শিল্পায়ন

শিল্পায়ন সম্প্রসারণে আরও একধাপ এগুলো রাজশাহী। দীর্ঘদিনের বাধা পেরিয়ে ফের গ্যাস সংযোগ পাচ্ছে রাজশাহীর শিল্প কারখানা। ইতোমধ্যেই রাজশাহীতে প্রতিষ্ঠিত শিল্প কারখানাগুলোয় গ্যাস সংযোগ পেতে শুরু করেছে। সর্বশেষ গত রবিবার রাজশাহীর ৯টি শিল্পে গ্যাস সংযোগের অনুমোদন পেয়েছে। এ নিয়ে রাজশাহীর মোট ১৬টি প্রতিষ্ঠান গ্যাস সংযোগের অনুমোদন পেল। পেট্রোবাংলার ওয়েবসাইট ও পশ্চিমাঞ্চল গ্যাস কোম্পানির একটি সূূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

পেট্রোবাংলার তথ্যমতে, অনেক বাধা পেরিয়ে রাজশাহীতে সম্প্রতি এসিআই-গোদরেজসহ ৭টি শিল্প কারখানায় গ্যাস সংযোগ দেয়া হয়েছে। আর সর্বশেষ রবিবার গ্যাস সংযোগের অনুমোদন পেয়েছে আরও ৯টি শিল্প প্রতিষ্ঠান। কয়েকদিনের মধ্যেই এসব শিল্প প্রতিষ্ঠানে গ্যাস সংযোগ দেয়া হবে।

এগুলো হলো- রাজশাহীর সপুরা বিসিক শিল্প নগরী এলাকার মর্ডান প্লাস্টিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড, জাহিদ এ্যালুমিনিয়াম ইন্ডাস্ট্রিজ, প্রাণ এগ্রো লিমিটেড, অ্যারোমা ফুড ইন্ডাস্ট্রিজ, সাঁকোয়া টেক্স লিমিটেড, এমএইচ ফুড এ্যান্ড বেভারেজ লিমিটেড ও নভো এশিয়া ইন্ডাস্ট্রিজ লিমিটেড, রাজশাহী খড়খড়ি নারিকেল বাড়িয়া আনোয়ারা মান্নান টেক্সটাইল মিলস লিমিটেড, রাজশাহীর পবায় অম্রিত গ্লোবাল বাংলাদেশ প্রাইভেট লিমিটেড। এছাড়াও সিরাজগঞ্জে দুটি, বগুড়ায় দুটি ও পাবনায় একটি শিল্প কারখানা গ্যাস সয়োগ পাওয়ার অনুমতি পেয়েছে। এর আগে যে সাতটি শিল্প প্রতিষ্ঠানে গ্যাস সংযোগ দেয়া হয়েছে সেগুলো হচ্ছেÑ এসিআই- গোদরেজ শিল্প কারখানা, বিসিকের পলাশ মেটাল, তাসকিস, রিগেট এ্যালুমিয়াম, বিশাল, রুচিতা এবং নগরীর বোয়ালিয়া থানার হাজরাপুকুর এলাকায় রাজশাহী মেটাল নামে শিল্প প্রতিষ্ঠান। এসব প্রতিষ্ঠান শুধু গ্যাসের অভাবে উৎপাদনে যেতে পারছিল না।

রাজশাহী চেম্বার অব কর্মাস ইন্ডাস্ট্রিজের সভাপতি মনিরুজ্জামান মনি বলেন, রাজশাহীতে শিল্প প্রতিষ্ঠান নির্মাণের বিরাট সম্ভাবনা থাকলেও গ্যাসের কারণে অনেক বড় বড় উদ্যোক্তা পিছু হটছিল। গ্যাস সংযোগ পাওয়ায় পরে এ সমস্যা আর থাকবে না। এ জন্য তারা কাজ করে যাচ্ছেন।

তিনি বলেন, বর্তমান সরকার শিল্প প্রতিষ্ঠান বিকাশে যথেষ্ট সচেতন। তিনি আশা প্রকাশ করে বলেন, রাজশাহীতে ২০১৮ সালের মার্চ মাসের মধ্যে শিল্প কারখানার জন্য প্রয়োজন অনুযায়ী গ্যাস পাওয়া যাবে বলেন তিনি। শিল্প কারখানার জন্য রাজশাহীর গুরুত্ব তুলে ধরে এসিআইয়ের ব্যবস্থাপনা পরিচালক ড. এএইচএম আনছারী বলেন, শিল্প প্রতিষ্ঠান করার মতো উপযুক্ত স্থান রাজশাহী।