বিশ্ব অর্থনীতিতে বাংলাদেশ উদীয়মান দেশ

বিশ্ব অর্থনীতিতে বাংলাদেশকে উদীয়মান দেশ বলে মন্তব্য করেছেন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি আব্দুল মাতলুব আহমাদ। বুধবার বিশ্ব মেধাস্বত্ব দিবস উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্টাডিজ ফ্যাকাল্টির কনফারেন্স হলে আয়োজিত এক সেমিনারে তিনি এ মন্তব্য করেন। মাতলুব বলেন, বিশ্ব অর্থনীতিতে বাংলাদেশ অনুসরণ করার মতো। সরকারের সমর্থনে দেশের অর্থনীতি এগিয়ে যাচ্ছে। তবে ব্যবসা-বাণিজ্যে এখনও কিছু সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। এরমধ্যে অন্যতম প্রযুক্তি ক্ষেত্রে দুর্বলতা। এ সমস্যা কাটিয়ে উঠতে হবে।

সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান প্রফেসর আব্দুল মান্নান বলেন, স্বাধীনতার সময় বাংলাদেশে কোন ওষুধ শিল্প ছিল না। ওই সময় রোগের নিরাময়ের জন্য ঝাড়ফুঁক ও পানি পড়ার ওপর নির্ভর করতে হতো। কিন্তু বাংলাদেশ এখন বিশ্বের বহুদেশে ওষুধ রফতানি করে। এমনকি যুক্তরাষ্ট্রে রফতানি করা হয়। এ থেকে বোঝা যায় বাংলাদেশ মেধা শক্তিতে কতটা এগিয়েছে।

ইন্টারনেটের দাম কমছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ ইন্টারনেটের দাম কমানো হচ্ছে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের প্রতিমন্ত্রী তারানা হালিম। আর এই মূল্য হ্রাসের ফল পাওয়া যাবে আগামী ছয় মাসের মধ্যে। বুধবার দুপুরে সচিবালয়ে সাংবাদিকদের তিনি এ কথা জানান। এর আগে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সম্মেলন কক্ষে মোবাইল অপারেটরদের সঙ্গে বৈঠক করেন তিনি।

বৈঠকের পর তারানা হালিম সাংবাদিকদের বলেন, ‘আমি ভ্যাট ট্যাক্স ও রাজস্ব ভাগাভাগি করে, ছাড় দিয়ে হলেও দাম কমাব। দু-একদিনের মধ্যে এ বিষয়টি নিয়ে আমি অর্থমন্ত্রীকে চিঠি দেব। যেভাবেই হোক দাম কমাব। তবে এর ফল পেতে ছয় মাস সময় লাগবে।’ বৈঠকে আইআইভি, আইটিসি, বিএসসিসিএল ওআইএসপিসহ বিভিন্ন মোবাইল অপারেটর প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।