হাতের মুঠোয় কৃষিসেবা

কৃষককে তাঁর প্রয়োজনীয় তথ্য পেতে এখন আর দ্বারে দ্বারে ঘুরতে হবে না। ফসলের সমস্যা ও তার সমাধান এখন হাতের মুঠোয়। ‘কৃষকের জানালা’, ‘কৃষকের ডিজিটাল ঠিকানা’ ও ‘বালাইনাশক নির্দেশিকা’ নামের এই তিনটি অ্যাপ কৃষকের সব সমস্যার সমাধান দেবে। কৃষককে শুধু মোবাইলে অ্যাপ তিনটি ডাউনলোড বা নামিয়ে নিতে হবে।

গতকাল বুধবার রাজধানীর খামারবাড়ির আকামু গিয়াসউদ্দিন মিল্কী মিলনায়তনে অ্যাপ তিনটির উদ্বোধন করেন কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী। প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক্সেস টু ইনফরমেশন (এটুআই) কর্মসূচি এই অনুষ্ঠানের আয়োজন করে।

প্রধান অতিথির বক্তব্যে কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী বলেন, দেশের কৃষি খাতকে এগিয়ে নিতে তথ্যপ্রযুক্তির ব্যবহার বাড়াতে হবে। তিনি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মীদের উদ্দেশে বলেন, কৃষকদের করের টাকায় আপনাদের বেতন হয়। তাই কৃষকের সব ধরনের সেবা তাদের দোরগোড়ায় পৌঁছে দিতে হবে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক হামিদুর রহমান বলেন, কৃষি প্রযুক্তিকে সরকার হাতের মুঠোয় নিয়ে এসেছে। সামনের দিনগুলোতে কৃষকের দোরগোড়ায় আরো বেশি কৃষিসেবা পৌঁছে দেওয়া হবে।

অনুষ্ঠানে ‘কৃষকের ডিজিটাল ঠিকানা’ নামের মোবাইল অ্যাপের উদ্ভাবক কৃষিবিদ মুহাম্মদ শাহদাত হোসাইন সিদ্দিকী, ‘বালাইনাশক নির্দেশিকা’ অ্যাপের উদ্ভাবক কৃষিবিদ সুকল্প দাস এবং ‘কৃষকের জানালা’ অ্যাপের উদ্ভাবক কৃষিবিদ মো. আব্দুল মালেক অ্যাপগুলোর পরিচিতি তুলে ধরেন।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন কৃষি মন্ত্রণালয়ের সচিব মঈনউদ্দীন আব্দুল্লাহ ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক শেখ ইউসুফ হারুন, এটুআই কর্মসূচির পলিসি অ্যাডভাইজার আনীর চৌধুরী।

Views: 10