যশোরে বোরো আবাদের ধুম

চাষীরা এখন ব্যস্ত। সকালে ঘুম থেকে উঠেই তারা ছুটছে মাঠে। বিস্তীর্ণ এলাকার মাঠজুড়ে বোরো আবাদের ধুম। বীজতলা পরিচর্যার পাশাপাশি কৃষকরা জমি তৈরি ও চারা রোপণ শুরু করেছেন। এবার জেলায় ১ লাখ ৫১ হাজার হেক্টর জমিতে বোরো ধান আবাদ হতে পারে। গত মৌসুমে জেলার ১ লাখ ৪৩ হাজার ৫৪০ হেক্টর জমিতে বোরো ধান আবাদ হয়।

যশোর সদর উপজেলার চাঁচড়া, হাশিমপুর, তাহেরপুর, রামনগরসহ বেশ কয়েকটি ইউনিয়ন ঘুরে দেখা গেছে বোরো আবাদের কর্মযজ্ঞ। নদীর পাড়ে, খালের ধারে, রেললাইনের পাশের জমিতে, বিস্তীর্ণ ফসলের মাঠে ধানের কচি চারার সবুজ গালিচা, কোথাও গভীর নলকূপ থেকে চলছে জলসেচ, ট্রাক্টর, পাওয়ার টিলার দিয়ে কোথাও চলছে জমি চষার কাজ। সদরের চাঁচড়া ইউনিয়নের ভাতুড়িয়া এলাকার বিল হরিণায় ধানের পাতোখোলায় কাজ করার সময় কৃষক আতাউর রহমান জানান, এবার তিনি তিন বিঘা জমিতে বোরো আবাদ করবেন। সেজন্য চার কাঠা জমিতে বীজতলা তৈরি করেছেন। ইতোমধ্যে এক বিঘা জমি চাষ সম্পন্ন হয়েছে। দু-একদিনের ভেতরেই চারা রোপণ করবেন।

ভোরের আলো ফুটতেই কোমর বেঁধে ফসলের মাঠে নেমে পড়ছেন যশোর অঞ্চলের কৃষক। বোরো ধান আবাদের জন্য বীজতলা তৈরি করছেন। জমি চষার কাজও চলছে পুরোদমে। কুয়াশায় ঢাকা শীতের সকালে বীজতলায় ধানের চারা পরিচর্যায় ব্যস্ত সময় কাটাচ্ছেন চাষীরা। আবহাওয়া ও পরিবেশ অনুকূলে থাকলে বোরো আবাদের লক্ষ্যমাত্রা পূরণ হবে।

পটুয়াখালীতে লঞ্চের রোটেশন প্রথা বাতিল দাবি

নিজস্ব সংবাদদাতা, পটুয়াখালী, ৩ জানুয়ারি ॥ ঢাকা-পটুয়াখালী নৌরুটে অবৈধ রোটেশন পদ্ধতিতে লঞ্চ চলাচল করার প্রতিবাদে পটুয়াখালীতে অবস্থান কর্মসূচী অনুষ্ঠিত হয়েছে। মঙ্গরবার বেলা সাড়ে ১১টায় লঞ্চ টার্মিনালে ভুক্তভোগী জনগণের পক্ষে এ কর্মসূচী অনুষ্ঠিত হয়। দুদিনের আল্টিমেটাম দিয়ে আগামী ৫ জানুয়ারির মধ্যে রেটেশন পদ্ধতি বাতিল করে নির্ধারিত সকল লঞ্চ প্রতিদিন চলাচল না করলে কোন ডবল ডেকার লঞ্চকে পটুয়াখালী টার্মিনালে নোঙর করতে দেয়া হবে না বলে হুঁশিয়ারি দেন আন্দোলনকারীরা।

এ সময় পটুয়াখালী জেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান আলহাজ খান মোশারফ হোসেন, পৌর মেয়র ডাঃ মোঃ শফিকুল ইসলাম, সদর উপজেলা চেয়ারম্যান আলহাজ তারিকুজ্জামান মনি, চেম্বার অব কমার্স সভাপতি মোঃ মহিউদ্দীনসহ গণমাধ্যমকর্মী ও ভুক্তভোগী জনগণ উপস্থিত ছিলেন। উল্লেখ্য, ঢাকা-পটুয়াখালী নৌরুটে প্রতিদিন চার থেকে পাঁচটি ডাবল ডেকার লঞ্চ চলাচল করার কথা থাকলেও মালিকপক্ষ রোটেশন প্রথার মাধ্যমে এ রুটে প্রতিদিন দুটি লঞ্চ চালাচ্ছে।

এর ফলে লঞ্চগুলো ধারণক্ষমতার তিন থেকে চারগুণ যাত্রী নিয়ে চলাচল করছে। ফলে দিন দিন এ রুটে যাত্রীদের ভোগান্তি বাড়ছে।

আন্তঃবিশ্ববিদ্যালয় নবীন মাল্টিমিডিয়া প্রতিযোগিতা

ইস্টার্ন ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স এ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ সম্প্রতি আয়োজন করে পঞ্চম আন্তঃবিশ্ববিদ্যালয় নবীন মাল্টিমিডিয়া উপস্থাপনা প্রতিযোগিতা- ২০১৬। ধানম-ির বিশ্ববিদ্যালয়ের সেমিনার হলে আয়োজনের সার্বিক সহযোগিতায় ছিল ইস্টার্ন ইউনিভার্সিটি কম্পিউটিং ক্লাব। এতে সকল বিভাগের প্রথম বর্ষের নবীন ছাত্রছাত্রীরা কম্পিউটার ফান্ডামেন্টাল কোর্স করে, যেখানে কোর্সের বাইরেও উপস্থাপনা দক্ষতার উন্নতির জন্য বিশেষ জোর দেয়া হয়। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত ছিলেনÑ বিশ্ববিদ্যালয়টির প্রো-ভিসি অধ্যাপক ড. আব্দুল হান্নান চৌধুরী, ইএ্যান্ডটি ফ্যাকাল্টির ডিন অধ্যাপক ড. নুরুল ইসলাম এবং সিএসই বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক ড. মাহফুজুর রহমানসহ অতিথিরা। প্রতিযোগিতায় প্রথমম হয় ব্যবসায় প্রশাসন বিভাগের রায়হান চৌধুরী, দ্বিতীয় আইন বিভাগের নাইমা জান্নাত মিতু ও তৃতীয় হয়েছে ব্যবসায় প্রশাসন বিভাগের শাহরিয়ার মাহমুদ। -বিজ্ঞপ্তি

মদ খেয়ে মাতলামি ॥ ইউপি মেম্বারসহ গ্রেফতার ২

নিজস্ব সংবাদদাতা, কলাপাড়া, ৩ জানুয়ারি ॥ কুয়াকাটায় রিসোর্ট সেন্টারে ঢুকে মদ খেয়ে মাতলামি করায় টিয়াখালী ইউনিয়নের মেম্বার ও আওয়ামী লীগ নেতা আব্দুর রহমান সিকদার ও তার সহযোগী জাকির হোসেনকে পুলিশ সোমবার মধ্যরাতে গ্রেফতার করেছে। মহিপুর থানা পুলিশ এদের গ্রেফতার করে। মঙ্গলবার সকালে আব্দুর রহমানকে কলাপাড়া হাসপাতালে এনে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে। মহিপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জানান, সিকদার রিসোর্ট সেন্টারে গিয়ে মদ্যপান অবস্থায় রহমান সিকদার তার সহযোগীকে নিয়ে মাতলামি করছিল।