প্রতিবন্ধীদের প্রশিক্ষণ দেবে সরকার

প্রতিবন্ধীদের প্রশিক্ষণ দেবে সরকারদুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে বুধবার প্রতিবন্ধিতা ও দুর্যোগ ব্যবস্থাপনাবিষয়ক জাতীয় টাস্কফোর্সের সভায় বক্তব্য রাখেন সায়মা হোসেন পুতুল -যুগান্তর
দুর্যোগের ঝুঁকি থেকে রক্ষা পেতে স্বেচ্ছাসেবকদের পাশাপাশি প্রতিবন্ধী ব্যক্তি ও তাদের পরিবারের সদস্যদের প্রশিক্ষণ দেবে সরকার। বুধবার দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ে প্রতিবন্ধিতা ও দুর্যোগ ব্যবস্থাপনাবিষয়ক জাতীয় টাস্কফোর্সের প্রথম সভায় এ সিদ্ধান্ত হয়েছে। বৈঠক শেষে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব শাহ কামাল সাংবাদিকদের বলেন, একটি কমিটি করা হয়েছে যারা আগামী এক বছর কাজ করবে। এ সময়ে প্রতিবন্ধীসহ বিভিন্নজনকে প্রশিক্ষণ দেয়া হবে।

প্রতিবন্ধীদের সুরক্ষার পাশাপাশি তাদের বিভিন্ন ধরনের ঝুঁকি কমিয়ে আনতে ১৮ সদস্যের জাতীয় টাস্কফোর্সের চেয়ারম্যান দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন মায়া, আর প্রধানমন্ত্রী শেখ হাসিনার মেয়ে সায়মা হোসেন পুতুল প্রধান উপদেষ্টা। টাস্কফোর্সের সভায় সভাপতিত্ব করেন সায়মা হোসেন পুতুল।

দুর্যোগ সচিব শাহ কামাল জানান, কনটেন্ট তৈরি হলে আগামী জানুয়ারি থেকে কিশোর ও যুবক প্রতিবন্ধীদের প্রশিক্ষিত করব।

প্রতিবন্ধীদের জরিপ করা হবে উল্লেখ করে শাহ কামাল বলেন, যখনই দুর্যোগ দেখা দেবে তখনই তাদের আশ্রয় কেন্দ্রে নেয়া হবে। কোন স্বেচ্ছাসেবক তাকে আশ্রয় কেন্দ্রে নেবে সেটাও আগে থেকে ঠিক করে রাখা হবে। কোন চিকিৎসক ও কোন সেবিকা তাকে দেখবেন, কার তত্ত্বাবধানে থাকবেন সেটাও সুনির্দিষ্ট করা হবে। দুর্যোগের পরে তাকে ছেড়ে দেয়া হলেও তার সঙ্গে যোগাযোগ রেখে বিশেষ প্রয়োজন সমাধান করা হবে বলে সভায় সিদ্ধান্ত হয়েছে। বিভিন্ন দুর্যোগে অনেকে প্রতিবন্ধী হচ্ছেন জানিয়ে সচিব বলেন, কেউ প্রতিবন্ধী হয় ভয়ে, কেউ লঞ্চ ডুবিতে, সড়ক দুর্ঘটনায় পঙ্গু হয়ে, আগুনে পুড়ে, শব্দ দূষণেও প্রতিবন্ধী হয়। এগুলো কীভাবে কমিয়ে আনা যাবে সে বিষয়েও সিদ্ধান্ত হয়েছে।

আন্তর্জাতিক সম্মেলন : আগামী বছরের ডিসেম্বরে ঢাকায় প্রতিবন্ধিতাবান্ধব দুর্যোগ ব্যবস্থাপনাবিষয়ক আন্তর্জাতিক সম্মেলন আয়োজনে টাস্কফোর্সের সভায় সিদ্ধান্ত হয়েছে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন মায়া এ সিদ্ধান্তের কথা জানিয়েছেন। ২০১৭ সালের ডিসেম্বরের মধ্যে আন্তর্জাতিক সম্মেলনের মাধ্যমে বিশ্বে প্রতিবন্ধীদের সুরক্ষার বিষয়ে বিস্তারিত আলোচনা করব। সম্মেলন উপলক্ষে মন্ত্রীকে চেয়ারম্যান করে বাস্তবায়ন কমিটি হয়েছে বলেও জানান ত্রাণ সচিব শাহ কামাল। তিনি বলেন, স্থানীয় সরকার, স্বাস্থ্য, সমাজকল্যাণ, মহিলা ও শিশু এবং স্বরাষ্ট্র সচিব ছাড়াও বিভিন্ন প্রতিবন্ধী ফোরামের সভাপতি-সাধারণ সম্পাদক এবং প্রতিবন্ধীদের প্রতিনিধিদের এ কমিটিতে রাখা হয়েছে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব কমিটির সদস্য সচিবের দায়িত্ব পালন করবেন। এক হাজার বিদেশী প্রতিনিধি ওই সম্মেলনে অংশ নেবে।