বাংলাদেশের সঙ্গে বাণিজ্য জোরদারে ‘শক্তিশালী কণ্ঠ’ হয়ে থাকতে চাই

বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক আরো জোরদারে ‘শক্তিশালী কণ্ঠস্বর’ হিসেবেই থাকতে চান বাংলাদেশের সঙ্গে ব্রিটিশ প্রধানমন্ত্রীর বাণিজ্যবিষয়ক দূত রুশনারা আলী। বাংলাদেশকে অত্যন্ত উদ্ভাবনী ও সৃষ্টিশীল রাষ্ট্র হিসেবে অভিহিত করে তিনি বলেন, কাজ শুরুর জন্য এটি খুব ভালো জায়গা।

ব্রিটিশ প্রধানমন্ত্রীর দূত হিসেবে প্রথমবারের মতো গত রবিবার তিনি বাংলাদেশ সফর শুরু করেন। সফরের প্রথম দিনই বার্তা সংস্থা ইউএনবিকে তিনি এ কথা জানান।
বাংলাদেশি বংশোদ্ভূত রুশনারা আলী বলেন, বাংলাদেশ যাতে আরো অগ্রগতি সাধন করতে পারে সে জন্য তিনি দ্বিপক্ষীয় সম্পর্ককে আরো টেকসই করার ওপর গুরুত্ব দিচ্ছেন। তিনি বলেন, ‘বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে জোরালো বাণিজ্য সম্পর্কের সুবিধা প্রাপ্তি নিশ্চিত করতে আমি দুই দেশের সরকারের সঙ্গে কাজ করতে খুবই আগ্রহী। ’

রুশনারা আলী জানান, ব্রিটিশ প্রধানমন্ত্রীর দূত হিসেবে বাংলাদেশ সম্পর্কে আরো জানতে তিনি এ সফর করছেন। বাণিজ্যবিষয়ক দূত হলেও তিনি অর্থনৈতিক, সামাজিক উন্নয়ন ও জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলা বিষয়েও গুরুত্ব দিতে চান।

রুশনারা আলী বলেন, যুক্তরাজ্য বাংলাদেশের সঙ্গে বাণিজ্য সম্পর্ককে আরো জোরালো করতে চায়। বাংলাদেশকে গুরুত্ব দেওয়ার ইঙ্গিতও পাওয়া যাচ্ছে। বাংলাদেশ সরকার বড় বিনিয়োগ প্রকল্পগুলোতে গুরুত্ব দিচ্ছে। এ জন্য ভালো অবকাঠামো থাকতে হবে। এটিই বড় পার্থক্য সৃষ্টি করবে। ’

রুশনারা আলী বিনিয়োগ বাধাগুলো দূর করার ওপরও জোর দেন। ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের বেরিয়ে যাওয়ার প্রভাব এবং যুক্তরাজ্যের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য সম্পর্কের ভবিষ্যৎ নিয়ে আলোচনার অংশ হিসেবে বিভিন্ন দেশ ও তাদের দূতরা এ ব্যাপারে কাজ করবেন।