প্লেট পর্বে চ্যাম্পিয়ন বাংলাদেশ

মালয়েশিয়ায় অনুষ্ঠিত সুপার মক কাপ ফুটবল টুর্নামেন্টের প্লেট পর্বের চ্যাম্পিয়ন শিরোপা জিতল বাংলাদেশের কিশোররা। গতকাল রোববার প্লেট পর্বের ফাইনালে জাপানের শোনন বেলমারেকে ১-০ গোলে হারিয়ে শিরোপা নিশ্চিত করে লাল-সবুজের প্রতিনিধিরা। ৪-৩-৩ ফর্মেটে শুরু করে বাংলাদেশের কিশোররা।
মাঠে সেটি বেশ কার্যকর হলেও বারবার গোলের সুযোগগুলো কাজে লাগাতে ব্যর্থ হয় বাংলাদেশ। ম্যাচের ৩২তম মিনিটে একমাত্র ও জয় সূচক গোলটি করেছেন বাংলাদেশ দলের অধিনায়ক ফাহিম মোর্শেদ। এ নিয়ে প্রতিযোগিতায় তিনটি গোল করলেন ফাহিম। সেমিফাইনালে ম্যানচেস্টার সিটির বিপক্ষে ২-০ ব্যবধানে জেতা ম্যাচটির গোল দুটিও করেন এই উঠতি মিডফিল্ডার। মালয়েশিয়ার সুপার মক কাপে আগের দুইবার প্লেট পর্বে চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ।
গতকাল প্লেট পর্বের শিরোপা নির্ধারণীতে খেলার শুরু থেকেই শোনান বেলমারের ওপর চড়াও হয় লাল-সবুজের যুবারা। আক্রমণভাগের মুহুর্মুহু এক একটি আক্রমণ রীতিমত কাঁপন ধরিয়েছে প্রতিপক্ষের রক্ষণসীমানায়। তবে ধারাল এক একটি আক্রমণ রচনা করলেও শুরুর দিকে সফলতা পায়নি কোচ পারভেজের শিষ্যরা।
গতকাল ছেলেদের অনূর্ধ্ব-১৪ টুর্নামেন্টের ফাইনালে ৩২ মিনিটে ফাহিমের করা গোলটিই ম্যাচের ভাগ্য নির্ধারণ করে দেয়।
অন্যদিকে বাংলাদেশের গোলরক্ষক ইমন কয়েকবার প্রতিপক্ষের বেশ কয়েকটি জোরালো প্রচেষ্টা নসাৎ করে দেন। বিশেষ করে ২১ মিনিটে বেলমারের সুর্বণ সুযোগ নষ্ট করে দেন তিনি। বেলমার ৫টি কর্নার ও ৩টি ফ্রি কিক পেলেও সমতা ফেরাতে ব্যর্থ হয়। বাংলাদেশের প্রধান কোচ পারভেস এই ফাইনাল জিতে সন্তুষ্ট, ‘আমরা প্লেট চ্যাম্পিয়ন। খুব ভালো লাগছে। অনেক বড় অর্জন এটা। এর আগে রোববার বাংলাদেশ- ম্যানচেস্টার সিটির অনূর্ধ্ব-১৪ দলকে হারিয়ে ফাইনালে ওঠে বাংলাদেশের কিশোররা।