বাংলাদেশ ‘আমি প্রধানমন্ত্রী হয়েও বিদ্যুতের সুইচ নিজেই বন্ধ করি’

বিদ্যুৎ ও জ্বালানি সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে ভাষণে বিদ্যুৎসহ পানি ও জ্বালানি ব্যবহারে সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নিজের উদাহরণ দিয়ে তিনি বলেন,  “আমি প্রধানমন্ত্রী হয়েও ঘর থেকে বের হওয়ার সময় বিদ্যুতের সুইচ নিজেই বন্ধ করি।”

প্রধানমন্ত্রী বলেন, “আমাদের অভ্যাস খারাপ আছে। আমাদের বড় কর্মকর্তারা মনে করেন, আমি নিজ হাতে কেন সুইচ বন্ধ করব? বন্ধ করবে অফিসের আর্দালিরা। নিজের বাড়ির বা অফিসের বিদ্যুতের সুইচটা নিজ হাতে বন্ধ করার মধ্যে লজ্জার কিছু নেই।”

গ্যাস সাশ্রয়ের ব্যাপারে প্রধানমন্ত্রী বলেন, অনেক বাড়িতেই কাজ শেষে গ্যাসের চুলা পুরোপুরি বন্ধ করা হয় না। মিটমিট করে জ্বালিয়ে রাখা হয়। এতে একদিকে যেমন গ্যাস অপচয় হয়, তেমনি এই শিখাটা নিভে গেলে পুরো বাড়িতে গ্যাস ছড়িয়ে পড়ে ভয়াবহ দুর্ঘটনা ঘটতে পারে।

শেখ হাসিনা স্থাপত্যবিদদের আহ্বান জানান, ভবন নকশা ও নির্মাণ করার সময় যথেষ্ট সংখ্যক ঘুলঘুলি বা ভেন্টিলেটর রাখার জন্য। বলেন, “আগে আমরা দেখতাম বাসার প্রতিটি ঘরে বাতাস আসা যাওয়ার জন্য ঘুলঘুলি থাকত। আধুনিক নকশার অনেক বাড়িতেই এখন এসব থাকে না। এতে বাসায় গ্যাস বা ধোঁয়া আটকে অনেক দুর্ঘটনা ঘটে।”

“আমাদের সবাইকে একদিকে সাশ্রয়ী এবং অন্যদিকে নিরাপদ থাকতে হবে,” বলেন প্রধানমন্ত্রী।