আরেক বিস্ময় আফিফ

সংবাদ সম্মেলনে আফিফ হোসেন ধ্রুবর পাশেই বসা ছিলেন জেমস ফ্রাঙ্কলিন। বাংলায় কথা হচ্ছিল বলে কিছু বুঝতে পারছিলেন না কিউই এ অলরাউন্ডার। তবে শেষ প্রশ্নের উত্তরে ধ্রুব যখন বলেন, ‘ব্যাটিং ফার্স্ট, দ্যান বোলিং’, সঙ্গে সঙ্গে চমকে ওঠেন ফ্রাঙ্কলিন। চোখ বড় বড় করে অবিশ্বাসের দৃষ্টিতে ধ্রুবর দিকে তাকিয়ে বিস্ময় নিয়ে বলেন, ‘ব্যাটিং ফার্স্ট!’ ৫ উইকেট পাওয়ার পরও যে ছেলেটি বোলিংকে মূল কাজ ভাবেন না, তাকে দেখে তো বিস্ময় জাগবেই!

ধ্রুব সবচেয়ে বেশি বিস্মিত করেছেন চিটাগাং ভাইকিংসের ব্যাটসম্যানদের। দানব গেইলসহ তাদের পাঁচ ব্যাটসম্যানকে আউট করেছেন ১৭ বছর বয়সী এই অফস্পিনার! আবির্ভাবেই সবচেয়ে কম বয়সে টি২০ ক্রিকেটে ৫ উইকেট নেওয়ার রেকর্ডও গড়েছেন আফিফ। তার এমন দুর্ধর্ষ বোলিংয়ে মাত্র ১১১ রান তুলতে সমর্থ হয় চিটাগাং ভাইকিংস। জবাবে জেমস ফ্রাঙ্কলিনের ২৭ বলে খেলা অপরাজিত

৬৩ রানের ইনিংসে ৩৭ বল হাতে রেখেই ৬ উইকেটে ম্যাচ জিতেছে রাজশাহী কিংস।

তবে এমন দাপুটে জয়ের পরও খানিকটা আক্ষেপ থাকবে রাজশাহীর। তারা যদি ৪০ বল (১৩.২ ওভারে) হাতে রেখে ম্যাচটি জিততে পারত, তাহলে নেট রানরেটে ভাইকিংসকে পেছনে ফেলে পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে উঠে যেত। ১২ ম্যাচে রাজশাহীর সমান ১২ পয়েন্ট নিয়েও নেট রানরেটে এগিয়ে থাকায় এখন দ্বিতীয় স্থানে চিটাগাং ভাইকিংস। আজ রংপুর রাইডার্স যদি কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে হারাতে পারে আর দিনের দ্বিতীয় ম্যাচে খুলনা টাইটানস যদি ঢাকা ডায়নামাইটসকে হারিয়ে দিতে পারে, তাহলে কিন্তু বাদ পড়ে যাবে রাজশাহী। তাই জিতলেও আজকের দুটি ম্যাচের দিকে নজর থাকবে রাজশাহী কিংসের।

তবে রাজশাহী কিংস চিন্তায় থাকলেও আফিফ হোসেন ধ্রুব কিন্তু নির্ভার। আবির্ভাবেই বিস্ময় জাগিয়েছেন যে তিনি। ম্যাচ শেষে জানিয়েছেন, আরেক বিস্ময় বালক মেহেদি হাসান মিরাজের পরামর্শ মেনে জায়গামতো বোলিং করেই নাকি সফলতা পেয়েছেন। টেস্টে ইংল্যান্ডকে হারিয়ে দেওয়া বিস্ময় বালক মিরাজের সঙ্গে তার বেশ মিলও আছে। দু’জনেরই বাড়ি খুলনায়। বিপিএলেও খেলছেন একই দল রাজশাহী কিংসে। আর দু’জনেই উঠে এসেছেন বয়সভিত্তিক দলে খেলে। ১৩ ডিসেম্বর থেকে শ্রীলংকায় শুরু হতে যাওয়া অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপে বাংলাদেশ দলের সহ-অধিনায়ক তিনি। বিপিএল থেকেই যুব দলের সঙ্গে শ্রীলংকা উড়াল দেবেন তিনি। মিরাজের মতো তিনিও ব্যাটিং অলরাউন্ডার। গতকালের পর হয়তো মিরাজের মতোই তার ব্যাটসম্যান পরিচয়টা হারিয়ে যেতে পারে।

আফিফকে অনেকটা হুট করেই দলে টানে রাজশাহী কিংস কর্তৃপক্ষ। একজন টপঅর্ডার ব্যাটসম্যানের বেশ প্রয়োজন ছিল রাজশাহীর। তাই বিকেএসপির ছাত্র ধ্রুবকে চট্টগ্রাম যাওয়ার আগে দলভুক্ত করে নেয় তারা। বিকেএসপিতে অনূর্ধ্ব-১৯ দলের তিন প্রস্তুতি ম্যাচে দেড়শ’, সেঞ্চুরি ও সত্তরোর্ধ্ব ইনিংস খেলার পরই তার প্রতি নজর পড়ে রাজশাহীর। তবে দলে নিলেও তার মাঠে নামার সুযোগ কম ছিল। কারণ, রনি তালুকদার ইনজুরিতে পড়ার পর জুনায়েদ সিদ্দিকীকেও দলে নিয়েছিল রাজশাহী। জুনায়েদ রান না পাওয়ায় আফিফকে খেলানোর সিদ্ধান্ত নেন রাজশাহীর কোচ সারোয়ার ইমরান। তবে টপঅর্ডার ব্যাটসম্যান হিসেবে দলে এলেও বাজিমাত করেছেন বোলিং দিয়ে। অথচ মাস তিনেক আগেও তার বোলিং অ্যাকশন ছিল অবৈধ। এর পর যুব দলের বোলিং কোচ মাহবুব আলী জাকির অধীনে কাজ করেন অ্যাকশন নিয়ে। এরপর বিসিবির পরীক্ষায় পাস করে তবেই পেয়েছেন বোলিংয়ের অনুমতি।

গতকাল বোলিং করতে নেমে প্রথম দুই বলে দুই চার খেয়েছিলেন ধ্রুব। তবে তৃতীয় বলে চিটাগাং ভাইকিংসের অভিজ্ঞ ব্যাটসম্যান জহুরুল ইসলাম অমিকে এলবির ফাঁদে ফেলেন। যদিও টিভি রিপ্লেতে দেখা গেছে, বলটি জহুরুলের ব্যাটে লাগার পরই প্যাডে লাগে। পরের ওভারে গেইলের স্টাম্প ছত্রখান করে দেন ধ্রুব। এর পর জাকির, সাকলাইন সজীব ও ইমরান খান জুনিয়রের উইকেট নিয়ে বিপিএলে প্রথম ম্যাচেই পাঁচ উইকেট তুলে নেওয়ার নতুন নজির গড়েন ১৭ বছরের এ কিশোর।

Views: 20