অনলাইনে স্বাস্থ্যসেবা দেবে ‘আমার চেম্বার’

অনলাইনের মাধ্যমে বিশ্বের যে কোন প্রান্তের রোগীদের সেবা দেয়ার প্রত্যয় নিয়ে চালু হলো অনলাইন এ্যান্ড ক্লিনিক্যাল সাপোর্টেড স্বাস্থ্যসেবা ‘আমার চেম্বার’। এখন থেকে সরাসরি ডাক্তারের চেম্বারে না গিয়েও ফোন, মেইল ও ভিডিও চ্যাট করে প্রতিষ্ঠানটির মাধ্যমে সার্বক্ষণিক সেবা পাবেন রোগীরা। আমারহেলথ ডটকম নামক একটি অনলাইন পোর্টাল এই সেবা চালু করেছে।

সোমবার রাজধানীর বাংলামোটরে আমারহেলথ ডটকমের কার্যালয়ে দিনব্যাপী ‘স্বাস্থ্যসেবার আনন্দ আয়োজন’ শীর্ষক অনুষ্ঠানের মাধ্যমে নতুন এই সেবার উদ্বোধন করা হয়। পুরো অনুষ্ঠান সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে সরাসরি প্রচারিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাবেক স্বাস্থ্য উপদেষ্টা সৈয়দ মোদাচ্ছের আলী বলেন, ‘আমার চেম্বার’ একটি নতুন ধারণা সামনে নিয়ে এসেছে। ডিজিটালের এই যুগে ইন্টারনেটের মাধ্যমে স্বাস্থ্যসেবার বিষয়টি আমার কাছে আধুনিক মনে হয়েছে। এই প্রচেষ্টা বা উদ্যোগকে সামনে এগিয়ে নিতে হবে। গ্রীন লাইফ মেডিক্যাল কলেজ ও হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ডাঃ মোঃ মইনুল আহসান বলেন, চিকিৎসা সেবার মতো মঙ্গলজনক একটি কাজের ক্ষেত্রে ‘আমার চেম্বার’ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আমার প্রত্যাশা।

নবেম্বরে ছুটি নেই আয়কর অফিসে

অর্থনৈতিক রিপোর্টার ॥ ব্যক্তি শ্রেণীর করদাতাদের আয়কর বিবরণী জমা নিতে চলতি নবেম্বরে ছুটির দিনগুলোতেও খোলা থাকবে সব কর কার্যালয়। আজ মঙ্গলবার থেকে চলতি মাসের শেষ কার্যদিবস পর্যন্ত ছুটির দিনেও কর অফিস খোলা থাকবে। প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত করদাতারা তাদের আয়কর বিবরণী (রিটার্ন) জমা দিতে পারবেন। আয়কর বিবরণী জমা দেয়ার সময়সীমা পার হওয়ার এক সপ্তাহ আগে সোমবার জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা সৈয়দ এ মু’মেন জনকণ্ঠকে এ তথ্য জানিয়েছেন। চলতি মাসের বাকি দিনগুলো শুক্র ও শনিবারসহ সকল ছুটির দিনগুলোতে কর অফিস খোলা থাকবে উল্লেখ করে তিনি বলেন, ‘৩০ নবেম্বর কর দিবস পালিত হবে। ওই দিন রিটার্ন জমা দেয়ার শেষ দিন। ৩০ নবেম্বরের পর জরিমানা ছাড়া কেউ রিটার্ন জমা দিতে পারবেন না। সে কারণেই করদাতাদের সুবিধার্থে সপ্তাহজুড়ে এ সুযোগ দেয়া হয়েছে।’

বাংলাদেশে কর শনাক্তকরণ নম্বর (টিআইএন) নম্বরধারীর সংখ্যা ১৮ লাখের মতো। এর মধ্যে গত বছর আয়কর বিবরণী জমা দেন ১৩ লাখ।