ভুট্টা চাষে স্বপ্ন বুনছেন যশোরের কৃষক

যশোরের চৌগাছায় বাণিজ্যিক ভিত্তিতে শুরু হয়েছে ভুট্টা চাষ। অপেক্ষাকৃত কম খরচে লাভ বেশি হওয়ায় কৃষক এ ফসলের দিকে ঝুঁকছেন। এছাড়া সরকার ভুট্টা চাষে বিনামূল্যে সার, বীজ দেয়ায় এ বছর উপজেলার বিস্তীর্ণ মাঠে ভুট্টা চাষ হয়েছে বলে কৃষক জানিয়েছেন।
কৃষি অফিস সূত্রমতে, চলতি মৌসুমে উপজেলায় ২০০ হেক্টর জমিতে ভুট্টা চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে, যা আজ থেকে ৫ বছর আগেও ছিল শুধুই স্বপ্ন। সেই স্বপ্ন কৃষক আজ বাস্তবে রূপ দিতে সক্ষম হয়েছেন। এরই মধ্যে উপজেলাতে প্রায় ৯০ হেক্টর জমিতে ভুট্টা চাষ সম্পন্ন হয়েছে।
এদিকে ভুট্টা চাষে কৃষককে আগ্রহী করতে সরকার চাষিদের মাঝে বীজ, সার বিনামূল্যে বিতরণ করেছে। একজন কৃষক ১ বিঘা জমির জন্য ২ কেজি বীজ, ২০ কেজি ডিএপি ও ২০ কেজি এমওপি সার পেয়েছেন। সরকার থেকে এ সুযোগ দেয়ায় চাষিরা আরও আগ্রহী হয়েছেন। এমন তথ্য জানিয়ে উপজেলার গুয়াতলী গ্রামের ভুট্টা চাষি বকুল হোসেন বলেন, আমাদের মাঠে আগে ভুট্টার চাষ খুব একটা বেশি দেখা যেত না। কিন্তু ২ থেকে ৩ বছর ধরে চাষিরা ভুট্টা চাষের দিকে ঝুঁকে পড়েছেন। সরকার ভুট্টা চাষিদের সার-বীজ দিয়ে সহযোগিতা করায় কৃষক দিন দিন এ চাষে মনোনিবেশ করছেন। এদিকে সরেজমিন উপজেলার নারায়ণপুর ইউনিয়নের চাঁদপাড়া, গুয়াতলী, বাদেখাঁনপুর মাঠে গেলে ভুট্টা চাষের দৃশ্য চোখে পড়ে। রোপণকৃত ক্ষেত পরিচর্যায় কৃষককে বেশ ব্যস্ত সময় পার করতে দেখা যায়। কথা হয় কৃষক আমানত আলীর সঙ্গে। তিনি জানান, ১ বিঘা জমিতে ২ কেজি বীজ সারিবদ্ধভাবে বপন করতে হয়। এক সারির থেকে আরেক সারির দূরত্ব ২৪ ইঞ্চি। বীজ বপনের তিন থেকে চার দিনের মাথায় চারা বের হতে শুরু করে। চারা বের হওয়ার পর থেকে ক্ষেত নিবিড়ভাবে পরিচর্যা করতে হয়।

Views: 29