উন্নয়ন সহযোগিতা অব্যাহত রাখার আশ্বাস জাইকা প্রেসিডেন্টের

বাংলাদেশের উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখবে জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা জাইকা। জাপান সফররত আইনমন্ত্রী আনিসুল হককে এ আশ্বাসের কথা জানান সংস্থাটির প্রেসিডেন্ট শিনিচি কিতাওকা।

গত সোমবার জাপানের রাজধানী টোকিওতে জাইকার প্রধান কার্যালয়ে আইনমন্ত্রীর সঙ্গে কিতাওকার বৈঠক হয়। গতকাল বুধবার আইন মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়। দেশটির বিচারমন্ত্রী কাতসুতোশি কানেদার সঙ্গেও বৈঠক করেন আনিসুল হক।

দুই বৈঠকেই আইন মন্ত্রণালয়ের সংসদবিষয়ক বিভাগের সচিব মোহাম্মদ শহিদুল হক, আইন ও বিচার বিষয়ক বিভাগের সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক, যুগ্মসচিব বিকাশ কুমার সাহা ও আইনমন্ত্রীর একান্ত সচিব এম মাসুম উপস্থিত ছিলেন।

জাইকার প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকের আগে বিচারমন্ত্রী কাতসুতোশি কানেদার সঙ্গে টোকিওতে বৈঠক করেন আইনমন্ত্রী। কানেদা বাংলাদেশের বিচার বিভাগের মানোন্নয়নে জাপান সরকারের সহযোগিতার আশ্বাস দেন। আনিসুল হক বাংলাদেশের উন্নয়নে জাপান সরকারের সহযোগিতার কথা উল্লেখ করেন। দুর্নীতি দমন ও সুশাসন প্রতিষ্ঠায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের বিভিন্ন কার্যক্রম সম্পর্কে কানেদাকে অবহিত করেন তিনি।

পরে আইনমন্ত্রী জাইকার প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করেন। বাংলাদেশের বিভিন্ন উন্নয়ন প্রকল্পে কর্মরত জাইকার প্রতিনিধিদের সর্বোচ্চ নিরাপত্তা দেওয়ার আশ্বাস দেন তিনি। গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় জঙ্গি হামলায় কয়েকজন জাপানি নাগরিকের মৃত্যুর প্রসঙ্গ উঠলে আইনমন্ত্রী বলেন, বাংলাদেশ এ বিষয়ে খুবই মর্মাহত। হত্যাকাণ্ডে জড়িতদের কঠোর শাস্তি নিশ্চিত করা হবে।

হিরোশিমার মেয়র মাতসুই কাজুমি, ওসাকার চিফ প্রসিকিউিটর কাজুমিনে তেরাওয়াকি, জাপান সুপ্রিম কোর্টের বিচারপতি তোসিমিত্সু ইয়ামাজাকি এবং আইন প্রশিক্ষণ ও গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক সাকুমা তাতসুয়োর সঙ্গেও আইনমন্ত্রীর বৈঠক হয়েছে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।