বাংলাদেশ এপিআইএস ওয়ার্কিং গ্রুপের সভাপতি মনোনীত

জাতিসংঘের ইকোনমিক এ্যান্ড সোস্যাল কমিশন ফর এশিয়া এ্যান্ড প্যাসিফিকের (এসকাপ) এশিয়া প্যাসিফিক ইনফরমেশন সুপার হাইওয়ের (এপিআইএস) ওয়ার্কিং গ্রুপের সভাপতি মনোনীত হয়েছে বাংলাদেশ। আগামী এক বছরের জন্য এ পদে বাংলাদেশ দায়িত্ব পালন করবে। এ পদে আসীন হওয়া দেশের জন্য বিশেষ মর্যাদা বহন করবে বলে জানিয়েছে তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়।

জানা গেছে, গত ২৯-৩০ আগস্ট চীনের গুয়াংঝুতে স্ট্রেনদেনিং রিজিওনাল ইনফরমেশন এ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি কানেকটিভিটি থ্রো দ্য এশিয়া প্যাসিফিক ইনফরমেশন সুপার হাইওয়ে (এপিআইএস) সম্মেলন উপলক্ষে এপিআইএসের ওয়ার্কিং গ্রুপের দ্বিতীয় সভায় ভিয়েতনামের প্রতিনিধি বাংলাদেশকে আগামি এক বছর সভাপতির দায়িত্ব পালনের প্রস্তাব করলে অন্য দেশের প্রতিনিধিরা তা সমর্থন করেন। চীন ও ফিলিপিন্স সহসভাপিত হিসেবে মনোনীত করা হয়। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদফতরের মহাপরিচালক হিসেবে বনমালী ভৌমিক আগামি এক বছর বাংলাদেশের পক্ষে এপিআইএসের ওয়ার্কিং গ্রুপের সভাপতির দায়িত্ব পালন করবেন।

তিনি বলেন, ইউএন এসকাপের এপিআইএসের সভাপতি হিসেবে দায়িত্ব পালনের সুযোগ পাওয়া বাংলাদেশের জন্য অত্যন্ত মর্যাদাকর। এশিয়া প্যাসিফিক অঞ্চলে ব্রডব্যান্ড ইন্টারনেটে যুক্ত হতে এখনও অনেক দেশ পেছনে রয়েছে। এপিআইএসের নেতৃত্বদানকারী দেশ হিসেবে বাংলাদেশ কাজ করার সুযোগ পাবে।