৩৩ হাজার কোটি টাকা ছাড়াল সঞ্চয়পত্রে বিনিয়োগ

মুনাফার হার এক দফা কমানোর পরও বিদায়ী অর্থবছরে ৫৩ হাজার কোটি টাকার সঞ্চয়পত্র বিক্রি হয়েছে, যা এর আগের বছরের তুলনায় ২৫ শতাংশ বেশি। সুদ ও মেয়াদপূর্তির পর আসল পরিশোধের পর নিট বিক্রি ৩৩ হাজার কোটি টাকা ছাড়িয়েছে।

জাতীয় সঞ্চয় অধিদপ্তরের হালনাগাদ তথ্য অনুযায়ী, গত ৩০ জুন শেষ হওয়া ২০১৫-১৬ অর্থবছরে সব মিলিয়ে ৫৩ হাজার ১১০ কোটি টাকার সঞ্চয়পত্র বিক্রি হয়েছে। এ থেকে আগে বিক্রি হওয়া সঞ্চয়পত্রের সুদ এবং মেয়াদ পূর্তির পর আসল শোধ করা হয়েছে ১৯ হাজার ৪২২ কোটি টাকা। এ হিসাবে নিট বিক্রি দাঁড়িয়েছে ৩৩ হাজার ৬৮৮ কোটি টাকা।

বিক্রি অস্বাভাবিক বেড়ে যাওয়ায় ঋণের বোঝা কমাতে ২০১৫ সালের মে মাসে সব ধরনের সঞ্চয়পত্রের সুদের হার গড়ে ২ শতাংশ করে কমায় সরকার।

চলতি ২০১৬-১৭ অর্থবছরের বাজেটে সঞ্চয়পত্র থেকে ১৯ হাজার ৬১০ কোটি টাকা ঋণ নেওয়ার লক্ষ্য ধরেছে সরকার। গত ২০১৫-১৬ অর্থবছরের মূল বাজেটে এই লক্ষ্য ছিল ১৫ হাজার কোটি টাকা। বিক্রি বাড়ায় সংশোধিত বাজেটে তা প্রায় দ্বিগুণ বাড়িয়ে ২৮ হাজার কোটি টাকা করা হয়। কিন্তু অর্থবছর শেষে নিট বিক্রি বেড়ে ৩৩ হাজার ৬৮৮ কোটি টাকায় দাঁড়ায়।

বাজেট ঘাটতি মেটাতে দেশের ভেতর ও বাইরে থেকে ঋণ নেয় সরকার। দেশের ভেতর থেকে সরকার যে ঋণ করে তার প্রধান উৎস ব্যাংকব্যবস্থা। তবে বর্তমানে ব্যাংকব্যবস্থার বাইরে থেকেই সবচেয়ে বেশি ঋণ আসছে। আর তা আসছে এই সঞ্চয়পত্র থেকে।