বাংলাদেশ নিয়ে তথ্যচিত্রের বিশ্বজয়

বাংলাদেশের ওপর জলবায়ু পরিবর্তনের প্রভাব নিয়ে জাতিসংঘের অর্থায়নে একটি তথ্যচিত্র নির্মাণ করা হয়েছে। ‘থার্টি মিলিয়ন’ নামের এই তথ্যচিত্র ইতিমধ্যে একটি অ্যাওয়ার্ড জিতেছে।
বাংলাদেশ নিয়ে তথ্যচিত্রের বিশ্বজয়জাতিসংঘের হিসাবে, ২১০০ সাল নাগাদ সাগরের পানির উচ্চতা প্রায় এক মিটার বাড়তে পারে। সেটি হলে বাংলাদেশের প্রায় ৩১.৫ মিলিয়ন বা তিন কোটিরও বেশি মানুষ গৃহহীন হয়ে পড়তে পারে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বাংলাদেশের বেসরকারি সংস্থা ‘উন্নয়ন অন্বেষণ’। তখন এত মানুষ কোথায় যাবে তথ্যচিত্র নির্মাণের সময় এই প্রশ্নটি করা হয়েছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল বিভাগের অধ্যাপক শহিদ ইসলামের কাছে। উত্তরে কিছুক্ষণ চুপ থাকার পর তিনি বলেন, আমি জানি না।
উন্নয়ন অন্বেষণ সংস্থার প্রতিবেদনে বলা হয়, সাগরের পানির উচ্চতা এক মিটার বাড়লে বাংলাদেশের প্রায় ১৮ শতাংশ এলাকা ক্ষতিগ্রস্ত হবে। বাংলাদেশের সাবেক পরিবেশ ও বন প্রতিমন্ত্রী ড. হাছান মাহমুদের মতে, পানির উচ্চতা এক মিটার বাড়লে বাংলাদেশের মানচিত্র পরিবর্তিত হয়ে যাবে।
ব্রিটিশ চলচ্চিত্রকার ড্যানিয়েল প্রাইস পরিচালিত তথ্যচিত্রটি নির্মাণে অর্থায়ন করেছে জাতিসংঘের উন্নয়ন কর্মসূচি। জুন মাসের দ্বিতীয় সপ্তাহে নিউইয়র্কে জাতিসংঘের সদর দফতরে ৩৪ মিনিটের এই ডকুমেন্টারিটি দেখানো হয়। তথ্যচিত্রটি ইন্টারনেটেও দেখা যাচ্ছে।
‘অ্যামেরিকান কনজারভেশন ফিল্ম ফেস্টিভ্যাল’ ইতিমধ্যে ‘থার্টি মিলিয়ন’-কে ‘ফরেন ফিল্ম অ্যাওয়ার্ড’ দিয়েছে। খবর ডিডব্লিউর। –