স্কাইপে মা-বাবার সঙ্গে কথা বলল কিশোরী অপরাধীরা

প্রথমবারের মতো গাজীপুরের সংশোধন কেন্দ্রে থাকা কিশোরী অপরাধীরা স্কাইপের মাধ্যমে তাদের মা-বাবার সঙ্গে কথা বলেছে। প্রথম দিনে মা, বাবা ও অভিভাবকের সঙ্গে কথা বলেছে মোট ১১ কিশোরী।

দীর্ঘদিন পিতামাতার সাহচর্যবঞ্চিত এসব শিশু, কিশোর, কিশোরী দেশের বিভিন্ন সংশোধন কেন্দ্রে রয়েছে। তারা যাতে তাদের পিতামাতা ও অভিভাবকদের সঙ্গে কথা বলতে পারে সে উদ্দেশ্যেই ভিডিও যোগাযোগ চালুর উদ্যোগ নিয়েছে সরকার।

শনিবার (২৩ জুলাই) গাজীপুরের কোনাবাড়ি কিশোরী উন্নয়ন কেন্দ্রে আনুষ্ঠানিকভাবে ভিডিও যোগাযোগ উদ্বোধন করেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী নুরুজ্জামান আহমেদ। এর মাধ্যমে দেশের সকল কিশোর-কিশোরী সংশোধন কেন্দ্রে এ যোগাযোগ ব্যবস্থা চালু হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে সমাজকল্যাণ সচিব ড. চৌধুরী মো. বাবুল হোসেনের সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সুপ্রিমকোর্ট আপিল বিভাগের বিচারপতি মোহাম্মদ ইমান আলী, সুপ্রিমকোর্টের বিচারপতি শেখ হাসান আরিফ।

প্রতিমন্ত্রী নুরুজ্জামান আহমেদ বলেন, নানা কারণে অপরাধে জড়িয়ে পড়া শিশু, কিশোর, কিশোরীরা যাতে তাদের মা-বাবাসহ অভিভাবকদের সঙ্গে যোগাযোগ করতে পারে, সে জন্যই এ উদ্যোগ নেওয়া হয়েছে। এটি বর্তমান সরকারের একটি যুগান্তকারী পদক্ষেপ হিসেবে স্বীকৃত হবে বলে মন্তব্য করেন তিনি।