কৃষিতে সাফল্যের স্বীকৃতি পেল সাত ব্যক্তি ও প্রতিষ্ঠান

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছ থেকে পদক গ্রহণ করছেন বিনা’র ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো হারুন অর রশিদবর্তমানে দেশের অন্যতম সফল খাত কৃষি। সরকারের সহায়তায়, কৃষিবিদদের ঐকান্তিক প্রচেষ্টায় আর এ দেশের খেটে খাওয়া কৃষক অক্লান্ত পরিশ্রমে বিগত বছরগুলোয় দেশের কৃষিতে বৈপ্লবিক সাফল্য এসেছে। ফসল, মৎস্য ও প্রাণিসম্পদে উন্নয়নের ধারা সমৃদ্ধ ও বেগবান করার ক্ষেত্রে কৃষি, শিক্ষা, গবেষণা, সম্প্রসারণ, উপকরণ সরবরাহ ও সেবা প্রদানে দৃষ্টান্তমূলক অবদান রেখে দেশের সার্বিক উন্নয়নে অবদান রেখেছেন অনেক ব্যক্তি ও প্রতিষ্ঠান। এমন সব কৃষি সংশ্লিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠানকে স্বীকৃতি দেয়া ও সম্মানিত করার উদ্দেশ্যে গত বছর প্রথমবারের মতো ‘কেআইবি কৃষিপদক’ প্রবর্তন করা হয়।
গত ২০ জুন রাজধানীর কৃষিবিদ ইন্সটিটিউশন মিলনায়তনে কৃষিবিদ দিবস উপলক্ষে আয়োজিত ‘আলোচনা সভা ও পদক বিতরণ’ অনুষ্ঠানে এবছরের বিজয়ীদের হাতে পদক ও সম্মাননার চেক তুলে দেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কেআইবি সভাপতি কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম এমপি। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী এমপি, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী ছায়েদুল হক এমপি, অর্থ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি কৃষিবিদ ড. মো. আব্দুর রাজ্জাক এমপি এবং কৃষি মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় কমিটির সদস্য কৃষিবিদ আব্দুল মান্নান এমপি। স্বাগত বক্তব্য রাখেন কৃষিবিদ ইন্সটিটিউশনের মহাসচিব কৃষিবিদ মোহাম্মদ মোবারক আলী।
কেআইবি সূত্রে জানা যায়, এবছর কেআইবি পদকের বিজ্ঞপ্তি প্রকাশের পর ৩৯টি আবেদন জমা পড়েছিল। তার মধ্যে ৪টি আবেদন বিজ্ঞপ্তি অনুযায়ী পূরণ না করায় বাতিল করা হয়। অবশিষ্ট ৩৫টি মনোনয়নপত্র থেকে জুরিবোর্ড সাত ব্যক্তি ও প্রতিষ্ঠানকে চূড়ান্তভাবে মনোনীত করেছে।
পদকপ্রাপ্তরা হলেন_ সেরা প্রতিষ্ঠান হিসেবে বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সটিটিউটের সরেজমিন গবেষণা বিভাগ, সেরা কৃষি ব্যক্তিত্ব হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের উদ্যানতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. মো. মোফাজ্জল ইসলাম, বর্ষসেরা কৃষিবিদ হিসেবে পুরস্কার দেয়া হয় জীবাণুসার তৈরিতে সক্ষম তিনটি ব্যাকটেরিয়া প্রজাতি উদ্ভাবনের জন্য বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইন্সটিটিউটের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো হারুন অর রশিদ, সফল কৃষক হিসেবে বিষমুক্ত সবজি চাষের দৃষ্টান্ত নাটোরের কৃষক সেলিম রেজা, সেরা কৃষি উদ্যোক্তা হিসেবে পুরস্কার পেয়েছেন বিসিক শিল্প মালিক সমিতির সাধারণ সম্পাদক এবং আলীম ইন্ড্রাস্টির ভাইস চেয়ারম্যান সিলেটের আলীমুল এহসান চৌধুরী, কৃষিতে সেরা নারী ব্যক্তিত্ব গবাদি পশু-পাখির খামার স্থাপন করে দৃষ্টান্তমূলক সাফল্য পাওয়া ফরিদপুরের খামারি আলেয়া বেগম এবং কৃষি প্রকাশনা ও সম্প্রচারের জন্য ইনফোটেইনমেন্টে প্রধান মিসেস রবি মঈন।