৩ মন্ত্রণালয়ে হচ্ছে নতুন সাত বিভাগ

প্রশাসনিক কার্যক্রম বাড়াতে শিক্ষা, স্বরাষ্ট্র ও স্বাস্থ্য মন্ত্রণালয়ে নতুন করে সাতটি বিভাগ করা হচ্ছে। প্রতিটি বিভাগে একজন করে সাতজন সচিব দায়িত্ব পালন করবেন। এ মুহূর্তে এ তিন মন্ত্রণালয়ে তিনজন সচিব দায়িত্ব পালন করছেন।
এসব মন্ত্রণালয়ে দাফতরিক কাজ ভাগাভাগি করে প্রয়োজনীয় সংখ্যক বিভাগ করার জন্য প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে মন্ত্রিপরিষদ বিভাগে এরই মধ্যে নির্দেশনা দেওয়া হয়েছে। মন্ত্রণালয়গুলো এখন এর অধীন বিভিন্ন দফতর, পরিদফতর ও অধিদফত গুলোকে নিয়ে বিভাগ গঠনের কাজ করছে।
নতুন সাত বিভাগ গঠনের বিষয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. শফিউল আলম গণমাধ্যমকে বলেন, এ তিনটি মন্ত্রণালয় অনেক বড়। এ ছাড়া বর্তমানে এগুলোতে কাজের পরিধি আরো বিস্তৃত হয়েছে। কাজকর্মে গতি বাড়াতে এবং দ্রুত সিদ্ধান্ত বাস্তবায়নের জন্যই শিক্ষা, স্বরাষ্ট্র ও স্বাস্থ্য মন্ত্রণালয়ে সাতটি বিভাগ করার উদ্যোগ নেওয়া হয়েছে।
শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে থাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদফতরে একজন সচিবকে দায়িত্ব দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। এ ছাড়া মাদ্রাসা বোর্ড ও মাদ্রাসা শিক্ষা নিয়ে মাদ্রাসা শিক্ষা বোর্ড নামে একটি পৃথক বিভাগ করা হচ্ছে। কারিগরি ও উচ্চশিক্ষা নিয়ে কারিগরি ও উচ্চশিক্ষা বোর্ড নামে হচ্ছে আরেকটি বিভাগ। শিক্ষা মন্ত্রণালয় এসব বিভাগ গঠনের খসড়া তৈরির কাজ করে চলেছে।
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে বর্তমানে একজন সচিব দায়িত্ব পালন করছেন। এ মন্ত্রণালয়ে জননিরাপত্তা বিভাগ ও অভ্যন্তরীণ সুরক্ষা বিভাগ নামে দুটি বিভাগ হবে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে থাকা বিভিন্ন বাহিনী ও দফতর-পরিদফতরগুলোর কোনটা কোন বিভাগের অধীনে থাকবে, স্বরাষ্ট্র মন্ত্রণালয় এখন তার খসড়া তৈরির কাজ করছে।
স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ে চিকিৎসা ও স্বাস্থ্য বিভাগ এবং পরিবারকল্যাণ বিভাগ নামে দুটি বিভাগ গঠনের কাজ চলছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীনে থাকা বিভিন্ন দফতর, অধিদফতর ও পরিদফতরগুলোর কোনটা কোন বিভাগের অধীনে থাকবে, স্বাস্থ্য মন্ত্রণালয় এখন তা নিয়ে কাজ করছে।