২০টি দেশের জাতীয় সঙ্গীত গাইতে পারে আর্য

বিশ্বের ২০টি দেশের জাতীয় সঙ্গীত গাইতে পারে তৃতীয় শ্রেণীর ছাত্র ও শিশুশিল্পী আর্য আয়ুষ্মান আলী। সে বাংলাদেশ, ভারত, পাকিস্তান, নেপাল, সৌদি আরব, সিঙ্গাপুর, ফ্রান্স, কলম্বিয়া, নাইজেরিয়া, কানাডা, জাপান, জার্মানি, ইংল্যান্ড, নিউজিল্যান্ড, আমেরিকা, রাশিয়া, প্যালেস্টাইন, অস্ট্রেলিয়া প্রভৃতি দেশের জাতীয় সঙ্গীত সুন্দর উচ্চারণে হুবহু গাইতে পারে।

এর মধ্যে যেসব দেশের জাতীয় সঙ্গীত একাধিক ভার্সনে রয়েছে সবগুলো ভার্সনই সে শিখেছে। তবে ২০ দেশের জাতীয় সঙ্গীত শিখেই থেমে নেই আর্য, বিশ্বের অন্যান্য দেশের জাতীয় সঙ্গীত শেখার সাধনা তার অব্যাহত রয়েছে।

শিল্পকলা একাডেমীর মহাপরিচালক ও নাট্যব্যক্তিত্ব লিয়াকত আলী লাকি হলেন আর্যর পিতা। মিরপুর চেতনা মডেল একাডেমির তৃতীয় শ্রেণীর এ ছাত্রকে বিশ্বব্যাপী নিপীড়িত-নির্যাতিত শিশুদের কষ্ট ও দুঃখ বেশ পীড়া দেয় বলেও জানান তার বাবা।
লাকী বাসসকে জানান, প্যালেস্টাইনসহ বিভিন্ন দেশে শিশুদের ওপর নির্যাতন ও হত্যা তাকে পীড়া দেয়। সে জানতে চায়, কেন শিশুদের হত্যা করা হয়?

লাকী বলেন, সব শিশুই অসাধারণ শক্তি নিয়ে জন্মে। আর্যরও তেমন একটি অসাধারণ শক্তি আছে। সে শক্তির গুণেই আর্যর মতো শিশুরা বিশ্বটাকে সুন্দরভাবে দেখতে চায়। কিন্তু আমাদের মতো বয়সী মানুষেরা শিশুদের মতো করে ভাবে না বলেই আর্যর মতো শিশুরা নির্যাতিত শিশুদের কথা ভাবে।

তিনি বলেন, আমাদের শিশুরা অন্যান্য দেশের শিশুদের চেয়ে বিশ্বকে নিয়ে একটু বেশিই ভাবে। যেমনটি লক্ষ্য করা গেছে বিশ্বকবি রবীন্দ্রনাথ ও সুকান্তের সাহিত্য কর্মে।সন্তান প্রসঙ্গে বাবা আরো বলেন, আর্য সঙ্গীতশিল্পী হবার পাশাপাশি ট্রাবলার হওয়ার স্বপ্ন দেখেন। পরিবারের সাথে এই পর্যন্ত সে মালয়েশিয়া, ভারত, ফ্রান্স, জার্মানি, নেদারল্যান্ডস ভ্রমণ করেছে। আর্য শুধু গাইতেই পারে না, অভিনয়ও জানে। বেশকিছু মঞ্চ নাটকে সে অভিনয় করেছে। এর মধ্যে ‘ডাকঘর’, ‘চ-ালিকা’ ও সত্য-মিথ্যা উল্লেখযোগ্য।

কিভাবে জাতীয় সঙ্গীত শেখার আগ্রহ সৃষ্টি হলো সে প্রসঙ্গে আর্য জানান, প্রায় ২ বছর আগে একদিন বৃষ্টি হচ্ছিল বলে বাইরে খেলতে যেতে পারছিল না। তখন ভিডিও গেম খেলতেও ইচ্ছে করছিল না। সুন্দর একটা গান শুনবে ভেবে কম্পিউটারের সামনে সে বসে। পরে বিদেশি কোনো গান শেখার তার আগ্রহ হলো। কিন্তু বিদেশি কোনো গানের নাম তার জানা ছিল না। তখন জাতীয়সঙ্গীত লিখে সে গুগলে সার্চ দেয়।

তিনি বলেন, প্রথমে সৌদি আরবের জাতীয় সঙ্গীত শুনে। তারপর একে একে বেশ কয়েকটি দেশের জাতীয় সঙ্গীত শোনে। এর মধ্যে বেশ কয়েকটি তার খুব ভালো লাগে। শুনতে শুনতে প্রথমে সৌদি আরবের জাতীয় সঙ্গীত সে শিখে ফেলে। নিজের ইচ্ছায় একে একে ৭টি দেশের জাতীয় সঙ্গীতই তার দ্রুত শেখা হয়ে যায়।