শাহবাগে চোখজুড়ানো ‘বিউটিফুল বাংলাদেশ’

মাত্র দুই মিনিটে বাংলাদেশের সব দর্শনীয় স্থান দেখতে পারবেন রাজধানীর শাহবাগের ‘বিউটিফুল বাংলাদেশ’ নামে একটি নয়নাভিরাম স্ক্রিনে। এ স্ক্রিনটির মাধ্যমে বাংলাদেশের বিভিন্ন প্রাকৃতিক ও ঐতিহাসিক স্থান এমনভাবে তুলে ধরা হয়েছে, যা দেখলে যে কারো মন জুড়িয়ে যায়।

শনিবার (১১ জানুয়ারি) রাত আনুমানিক সাড়ে ৮টা। শাহবাগ চৌরাস্তায় ব্যস্ততম বাস, প্রাইভেট কার, মোটরসাইকেলসহ বিভিন্ন ইঞ্জিনচালিত যানবাহন দ্রুতগতিতে গন্তব্যের পানে ছুটছে। কর্তব্যরত একাধিক ট্রাফিক পুলিশ সার্জেন্ট ও কনস্টেবল যানবাহন নিয়ন্ত্রণে খুবই ব্যস্ত সময় কাটাচ্ছেন।

এ সময় বেশ কিছুসংখ্যক মানুষকে জটলা পাকিয়ে শাহবাগ ফুলের মার্কেটের বিপরীত দিকের সিগন্যালের অদূরে একটি স্ক্রিনের দিকে তাকিয়ে থাকতে দেখা গেল।

কেন যাবে না? স্ক্রিনে একের পর এক বাংলাদেশের বিভিন্ন ঐতিহ্যবাহী ও দর্শনীয় স্থান দেখা গেল। রাতের আঁধারে লাল, নীল, সবুজ, হলুদসহ বিভিন্ন রংয়ে রাঙানো চিত্রগুলো দেখে নয়ন জুড়িয়ে গেল।

প্রাকৃতিক ও ঐতিহাসিক স্থান হিসেবে বিভিন্ন সøাইডে লালবাগের কিল্লা, কুমিল্লার ময়নামতি বৌদ্ধ মন্দির, খুলনা বাগেরহাটের ষাটগম্বুজ মসজিদ, আহসান মঞ্জিল, মহাস্থানগড়, সিলেটের চা বাগান, ঝর্ণা, বান্দরবানের নীলগিরি, স্বর্ণমন্দির, রাঙামাটির ঝুলন্ত ব্রিজ, টেকনাফের সেন্টমার্টিন সমুদ্র সৈকত, সুন্দরবন, বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকতের নানা নয়নাভিরাম স্থিরচিত্র দেখা গেল।

আনিসুর রহমান। গুলশানের একটি প্রাইভেট কোম্পানিতে হিসাবরক্ষকের চাকরি করেন। শাহবাগ বারডেম হাসপাতালের সামনে বাস থেকে নেমে রাস্তা পার হয়ে শাহবাগ থানার দিকে আসার সময় থমকে দাঁড়ান। বেশ মনোযোগ দিয়ে সøাইডগুলো দেখছিলেন।
তিনি বলেন, সারা দিন টাকা-পয়সার হিসাব কইরা মাথা ঘুরতে থাকে। তিনি একগাল হেসে বলেন, ভালোই হলো, এখন অফিস শেষে চানখারপুলের বাসায় ফেরার পথে শাহবাগে নেমে দুই মিনিটে বাংলাদেশ ভিজিট করতে পারব।

কাঁধে ঝোলা নিয়ে পান সিগারেট বিক্রেতা এক হকার বললেন, আগে শাহবাগে যানজটে পড়ে মানুষ বিরক্ত হতো কিন্তু এখন বিরক্তি লাগবে না। বিনা পয়সায় বাংলাদেশের সৌন্দর্য দেখতে পাবেন।

বিউটিফুল বাংলাদেশ শিরোনামে এটি কোন প্রতিষ্ঠান নির্মাণ করেছে জানতে চাইলে কর্তব্যরত কর্মকর্তারা সঠিকভাবে বলতে পারলেন না। একবার বললেন ঢাকা সিটি করপোরেশন; আবার বললেন পর্যটন মন্ত্রণালয়। বেশ কয়েকমাস যাবত এটির কাজ চলছিল। কয়েকদিন আগে এটি পরীক্ষামূলকভাবে চালু হয়েছে বলে জানান ওই কর্মকর্তা।