শ্রমিকদের দক্ষতা বাড়াতে বিজিএমইএ-আইএলও চুক্তি

শ্রমিকদের দক্ষতা বাড়াতে বিজিএমইএ-আইএলও চুক্তিযাযাদি রিপোর্ট তৈরি পোশাক খাতে কর্মরত শ্রমিক এবং কর্মকর্তাদের দক্ষতা বাড়াতে বিজিএমইএর গবেষণাধর্মী প্রতিষ্ঠান সেন্টার ফর এক্সিলেন্স ফর বাংলাদেশ অ্যাপারাল ইন্ডাস্ট্রির (সিইবিএআই) সঙ্গে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষর করেছে ইন্টারন্যাশনাল লেবার অর্গানাইজেশন (আইএলও)।
রোববার বিজিএমইএ মিলনায়তনে ওই চুক্তি স্বাক্ষরিত হয়। প্রশিক্ষণ প্রকল্পে চুক্তি অনুযায়ী আইএলও সাড়ে তিন লাখ ডলার অর্থায়ন করবে। অনুষ্ঠানে বিজিএমইএর সভাপতি সিদ্দিকুর রহমান এবং আইএলওর প্রতিনিধি টোমো পোশিয়েনেন নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সাক্ষর করেন।
অনুষ্ঠানে বিজিএমইএর সভাপতি সিদ্দিকুর রহমান বলেন, পোশাক কারখানার শ্রমিকদের দক্ষতা বাড়াতে বেশ কিছু প্রকল্প গ্রহণ করা হয়েছে। এরই ধারাবাহিকতায় বিজিএমইএ-আইএলওর সহযোগিতায় আশুলিয়ায় গবেষণাধর্মী প্রতিষ্ঠান সেন্টার অব এক্সিলেন্স ফর বাংলাদেশ অ্যাপারাল ইন্ডাস্ট্রি স্থাপন করা হয়েছে।
এই প্রতিষ্ঠানটির মূল লক্ষ্য হচ্ছে পোশাক শ্রমিকদের দক্ষতা বাড়াতে সব ধরনের প্রশিক্ষণের ব্যবস্থা করা। এর পাশাপাশি প্রতিষ্ঠানটি পোশাক শিল্পের উন্নয়নে কৌশলগত গবেষণা করবে। এই প্রকল্পে সুইডেন সরকার ‘এইচঅ্যান্ডএম’কে সম্পৃক্ত করে অর্থায়ন করেছে। নেদারল্যান্ডস এবং ডেনমার্কও সিইবিএআইর কার্যক্রমে সম্পৃক্ত হওয়ার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছে।
চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বিজিএমইএর ভাইস প্রেসিডেন্ট (ফিন্যান্স) মোহাম্মদ নাছির ও ভাইস প্রেসিডেন্ট এসএ মান্নান কচি এবং আইএলও ও সুইডেনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।