প্রাথমিকে আসছে ডিজিটাল পাঠ্যবই

প্রাথমিক স্তরে প্রথম থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত শিক্ষার্থীদের হাতে ইন্টার-অ্যাক্টিভ ডিজিটাল মাল্টিমিডিয়া পাঠ্যপুস্তক তুলে দিতে চায় সরকার। প্রথম পর্যায়ে পরীক্ষামূলকভাবে দুই হাজার স্কুলে এ কর্মসূচি চালু করতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার। প্রাথমিক স্তরের খুদে শিক্ষার্থীদের ট্যাবের মাধ্যমে আনন্দদায়ক শ্রেণী পাঠদান করতে এই উদ্যোগ নিতে যাচ্ছে সরকার।
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, ব্র্যাক এবং সেভ দ্য চিলড্রেন এ জন্য প্রাথমিকের অনুমোদিত ১৭টি পাঠ্যপুস্তকের ইন্টার-অ্যাক্টিভ মাল্টিমিডিয়া ডিজিটাল শিক্ষা কনটেন্ট তৈরি শুরু করেছে। গতকাল সোমবার বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল অডিটোরিয়ামে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমানের কাছে এ ডিজিটাল কনটেন্ট উপস্থাপন করা হয়।
জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক (এনসিটিবি) অনুমোদিত এসব বইয়ের ডিজিটাল কনটেন্ট ক্লাসরুমে ব্যবহারে পদক্ষেপ গ্রহণের নির্দেশ দেন গণশিক্ষা মন্ত্রী। তিনি বলেন, ‘প্রযুক্তির সহায়তায় নব নব দৃষ্টি প্রসারণের মাধ্যমে এ ধরনের কর্মসূচি আমাদের শিক্ষাব্যবস্থাকে এগিয়ে দেবে। শিক্ষার সঙ্গে আনন্দযোগে বর্তমান সরকার অগ্রণী ভূমিকা পালন করবে।’
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, আমরা প্রধানমন্ত্রীর নেতৃত্বে একটি প্রযুক্তিময় আলোকিত শৈশব ও সুশিক্ষিত জাতি গড়ে তুলতে এবং প্রাথমিক শিক্ষাকে আরও কার্যকর ও আকর্ষণীয় করে সাজাতে এ কর্মসূচি গ্রহণ করেছি।