রাবাব ফাতিমাকে জাপানের রাষ্ট্রদূত নিয়োগ

রাবাব ফাতিমাকে জাপানের রাষ্ট্রদূত নিয়োগ

কূটনৈতিক রিপোর্টার | প্রকাশ : ২৪ নভেম্বর ২০১৫
পেশাদার কূটনীতিক রাবাব ফাতিমাকে জাপানে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দিয়েছে সরকার। সেখানে তিনি মাসুদ বিন মোমেনের স্থলাভিষিক্ত হচ্ছেন।
এরআগে মাসুদ বিন মোমেনকে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি নিযুক্ত করলে জাপানে বাংলাদেশের রাষ্ট্রদূত পদটি শূন্য হয়।
ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয় মঙ্গলবার জাপানে রাষ্ট্রদূত পদে রাবাব ফাতিমার আনুষ্ঠানিক নিয়োগ ঘোষণা করেছে।
এই পেশাদার কূটনীতিক বিসিএস (ফরেন অ্যাফেয়ার্স) ক্যাডারের ১৯৮৬ ব্যাচের কর্মকর্তা। তিনি বর্তমানে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পূর্ব এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অনুবিভাগের মহাপরিচালক হিসাবে কর্মরত আছেন।
ফরেন সার্ভিসের মেধাবী কর্মকর্তা হিসেবে রাবাব ফাতিমার সুনাম আছে। এর আগে তিনি নিউইয়র্কে বাংলাদেশের স্থায়ী মিশন, কলকাতায় ডেপুটি হাইকমিশনার, জেনেভায় বাংলাদেশের স্থায়ী মিশন এবং বেইজিংয়ে বাংলাদেশ দূতাবাসে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন।
এছাড়াও, রাবাব ফাতিমা লিয়েনে দুটি আন্তর্জাতিক সংস্থায় দায়িত্ব পালন করেছেন। এ দুটি সংস্থা হলো- লন্ডনে কমনওয়েলথ সচিবালয় এবং আন্তর্জাতিক অভিবাসী সংস্থা (আইওএম)। কূটনীতিক হিসাবে তার মানবাধিকার এবং মানবিক ইস্যুতে ব্যাপক ও বিশেষ অভিজ্ঞতা রয়েছে।
রাবাব ফাতিমা মার্কিন যুক্তরাষ্ট্রের টুফটস ইউনিভার্সিটির ফ্লেচার স্কুল অব ল অ্যান্ড ডিপ্লোম্যাসি থেকে আন্তর্জাতিক সম্পর্ক ও কূটনীতি বিষয়ে মাস্টার্স ডিগ্রি লাভ করেছেন।
বাবাব ফাতিমার স্বামী ইমতিয়াজ হোসেনও একজন কূটনীতিক এবং তিনি বর্তমানে অস্ট্রেলিয়ায় বাংলাদেশের হাইকমিশনার হিসাবে কর্মরত। তাদের এক কন্যা সন্তান রয়েছে।