ডিএসই মোবাইল অ্যাপ উদ্বোধনীতে পলক পুঁজিবাজারে আসবে আরো তথ্যপ্রযুক্তি কম্পানি

পুঁজিবাজারে তথ্যপ্রযুক্তি খাতের আরো নতুন নতুন কম্পানি তালিকাভুক্ত করতে সরকার কাজ করছে বলে জানিয়েছেন তথ্য যোগাযোগ ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। বুধবার বিকেলে ‘ডিএসই ইনফো’ অ্যাপস উদ্বোধনকালে প্রতিমন্ত্রী এ কথা জানান। এ সময় ঢাকা স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান বিচারপতি সিদ্দিকুর রহমান মিয়া, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের কমিশনার হেলাল উদ্দীন নিজামী, ব্যবস্থাপনা পরিচালক স্বপন কুমার বালা, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও ডিএসইর পরিচালক ড. কায়কোবাদ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উপসচিব মিনা মাসুদুজ্জামান, এমসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা আশরাফ হাবীব প্রমুখ উপস্থিত ছিলেন।

পলক বলেন, আইসিটি খাতের ব্যবসা পুঁজির চেয়ে মেধার ওপর বেশি নির্ভরশীল। এ জন্য মূলধন কম; কিন্তু কম্পানি হিসেবে ভালো এমন আইটি কম্পানি শেয়ারবাজারে আনতে সরকার কাজ করছে। শিগগিরই আরো অনেক আইটি কম্পানি পুঁজিবাজারে আসবে।

উদ্বোধনীতে তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী আরো বলেন, এত দিন ডেস্কটপ ও ল্যাপটপনির্ভর হলেও এই অ্যাপের মাধ্যমে গ্রাহকরা বিশ্বের যেখানেই থাকুক ডিএসইর শেয়ারের সব তথ্য জানতে পারবেন।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের কমিশনার মো. হেলাল উদ্দীন নিজামী বলেন, প্রযুক্তিগতভাবে অর্থনৈতিক অগ্রযাত্রাকে এগিয়ে নিতে এই উদ্যোগ। মিনি স্ক্রিনে খুব সহজেই বিনিয়োগকারীরা বিভিন্ন তথ্য জানতে পারবেন। মোবাইল ফোনের বহুমুখী ব্যবহারের মাধ্যমে ঢাকা স্টক এক্সচেঞ্জের এই অ্যাপটি ভূমিকার পাশাপাশি শেয়ারবাজারের তথ্য সরবরাহে এই অ্যাপটি গুরুত্বপূর্ণ হয়ে উঠবে বলে আশা করেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও ডিএসইর পরিচালক ড. কায়কোবাদ।

‘ডিএসই ইনফো’ নামের নতুন অ্যাপটি গুগল প্লে-স্টোর থেকে ডাউনলোড করে অ্যানড্রয়েড মোবাইল ফোন ব্যবহারকারীরা ব্যবহার করতে পারবে। অ্যাপটি তৈরি করেছে আইসিটি বিভাগ ও ডিএসই। লেনদেন চলাকালীন বিনিয়োগকারীরা ঘরে বসেই মোবাইলে নিজ পোর্টফলিও, অ্যাকাউন্টের শেয়ার ও শেয়ার সম্পর্কিত তথ্য জানতে পারবে। পরবর্তী সময় এর মাধ্যমে শেয়ারের লেনদেনও করা হবে।

জুনাইদ আহমেদ পলক বলেন, আইটি খাতের ৫০টির বেশি কম্পানি বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে প্রতিযোগিতা করছে। তথ্যপ্রযুক্তি সহায়ক আইন-কানুন না থাকায় শেয়ারবাজারে তালিকাভুক্ত করা যাচ্ছে না। এসব প্রতিষ্ঠানের অনেকেই পরিশোধিত মূলধন আইনের সঙ্গে সংগতিপূর্ণ নয়। ভেঞ্চার ক্যাপিটাল ও ইকুইটির সহযোগিতার মাধ্যমে শেয়ারবাজারে সংযুক্ত করার চেষ্টা চলছে।

শেয়ারবাজারে বিনিয়োগসংক্রান্ত তথ্য হাতের মুঠোয় পৌঁছে দিতে ২০১৪ সালের ১৫ জুন সরকারের আইসিটি বিভাগ নিজস্ব খরচে মোবাইল অ্যাপস তৈরিতে ডিএসইকে প্রস্তাব দেয়। ওই বছরের জুলাই মাসে প্রাথমিক আলোচনা শেষে চলতি বছরের ১ জানুয়ারি চুক্তি স্বাক্ষরিত হয়। এরপর নির্মাণ শেষে উদ্বোধন করা হয়েছে।

আবারও দরপতন : ধারাবাহিকভাবে শেয়ারবাজারে পতন থেকে বেরিয়ে এসে সপ্তাহের শুরুতে কিছুটা স্বস্তি ফিরেছিল বিনিয়োগকারীদের। তবে দুই দিন বাজার ঘুরে দাঁড়ানোর পরদিন থেকেই আবার শুরু হয়েছে পতন। সেই ধারাবাহিকতায় চতুর্থ কার্যদিবসে আবারও পতন ঘটেছে। আগের দিনও শেয়ারবাজারে পতন ঘটেছিল।

গতকাল বুধবার শেয়ারবাজারে লেনদেন হয়েছে ১১ কোটি ৯ লাখ শেয়ার। যার মূল্য হচ্ছে ৩৮৭ কোটি ৮৪ লাখ টাকা, যা আগের দিনের চেয়ে ৫৫ কোটি ১৯ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৪৪৩ কোটি তিন লাখ টাকা। আর সূচক কমেছিল ১১ পয়েন্ট।

বুধবার দিনশেষে সূচক দাঁড়ায় চার হাজার ৫৬৮ পয়েন্ট, ডিএস-৩০ মূল্য সূচক ৫ পয়েন্ট কমে এক হাজার ৭২৭ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ সূচক ৪ পয়েন্ট কমে এক হাজার ৯৮ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেনকৃত ৩১৮টি কম্পানির মধ্যে দাম বেড়েছে ১১৪ টির, কমেছে ১৫৩ টির ও অপরিবর্তিত রয়েছে ৫১টির।

লেনদেনের ভিত্তিতে শীর্ষে রয়েছে ইফাদ অটোস, কেডিএস অ্যাকসেসরিস, আল-আরাফাহ্ ব্যাংক, সাইফ পাওয়ার, বেক্সিমকো ফার্মা, স্কয়ার ফার্মা, তিতাস, ফার কেমিক্যাল, এএফসি অ্যাগ্রো ও কাশেম ড্রাইসেল। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে সূচক কমেছে ১৫ পয়েন্ট। লেনদেন হয়েছে ২৪ কোটি ৮২ লাখ টাকা। দিনশেষে সূচক দাঁড়ায় আট হাজার ৪৯১ পয়েন্ট। লেনদেনে অংশ নেওয়া ২৪০টি কম্পানির মধ্যে দাম ৮৪টির, কমেছে ১২৮টির ও অপরিবর্তিত আছে ২৮টির।