পুঁজিবাজারের ২৮ কোম্পানি পেল আইসিএসবি পুরস্কার

প্রাতিষ্ঠানিক সুশাসন, জবাবদিহিতা ও স্বচ্ছ প্রাতিষ্ঠানিক সংস্কৃতি প্রতিষ্ঠায় পুঁজিবাজারে তালিকাভুক্ত ১০টি খাতের ২৮ প্রতিষ্ঠানকে পুরস্কৃত করেছে ইনস্টিটিউট অব চাটার্ড সেক্রেটারিজ অব বাংলাদেশ (আইসিএসবি)। প্রতিষ্ঠানগুলোকে ‘আইসিএসবি করপোরেট গভার্নেন্স এক্সসিলেন্স ন্যাশনাল এ্যাওয়ার্ড-২০১৪’ দেওয়া হয়। আইসিএসবি দ্বিতীয়বারের মতো এ পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করেছে।

রাজধানীর সোনারগাঁও হোটেলে পুরস্কার বিজয়ী কোম্পানির প্রতিনিধিদের হাতে প্রধান অতিথি হিসেবে ক্রেস্ট ও সার্টিফিকেট তুলে দেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

পুরস্কার বিজয়ী প্রতিষ্ঠানগুলো হলো- ব্যাংক খাতে ইস্টার্ন ব্যাংক লিমিটেড (স্বর্ণপদক), ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেড (রৌপ্যপদক) ও সোশ্যাল ইসলামী ব্যাংক লিমিটেড (ব্রোঞ্জপদক)।

ব্যাংকিবিহর্ভূত আর্থিক প্রতিষ্ঠান খাতে প্রাইম ফ্যাইন্যান্স এ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড (স্বর্ণপদক), আইডিএলসি ফ্যাইন্যান্স লিমিটেড (রৌপ্যপদক), ডেলটা ব্র্যাক হাউজিং ফ্যাইন্যান্স করপোরেশন লিমিটেড (ব্রোঞ্জপদক)।

বীমা খাতের গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড (স্বর্ণপদক), প্রাইম ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড (রৌপ্যপদক), পপুলার লইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড (ব্রোঞ্জপদক)।

ওষুধ ও রসায়ন খাতে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস্ লি. (স্বর্ণপদক), স্কয়ার ফার্মাসিউটিক্যালস্ লি. (রৌপ্যপদক) এবং এ্যাডভান্স কেমিক্যালস্ লিমিটেড (ব্রোঞ্জপদক)।

টেক্সটাইল ও রেডিমেইড গার্মেন্টস খাতে স্কয়ার টেক্সটাইস লিমিটেড (স্বর্ণপদক), এনভয় টেক্সটাইলস লি. (রৌপ্যপদক), খাদ্য ও খাদ্যজাত খাতে গোল্ডেন হারভেস্ট এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড (স্বর্ণপদক), এগ্রিকালচারাল মার্কেটিং কোম্পানি লিমিটেড (রৌপ্যপদক)।

আইটি, টেলিযোগাযোগ ও সেবা খাতে বাংলদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড (স্বর্ণপদক), ইউনিক রিসোর্ট লি. (রৌপ্যপদক) এবং বিডিকম অনলাইন লিমিটেড (ব্রোঞ্জপদক)।

প্রকৌশল খাতে সিঙ্গার বাংলাদেশ লিমিটেড (স্বর্ণপদক), বিএসআরএম স্টিল লিমিটেড (রৌপ্যপদক) এবং রতনপুর স্টিল রি-রেলিং লিমিটেড (ব্রোঞ্জপদক)।

সাধারণ উৎপাদন খাতে ব্রিটিশ আমেরিকান টোবাকো বাংলাদেশ লিমিটেড (স্বর্ণপদক), প্রিমিয়ার সিমেন্ট মিলস লিমিটেড (রৌপ্যপদক) এবং হাইডেলবার্গ সিমেন্ট বাংলাদেশ লিমিটেড (ব্রোঞ্জপদক)।

জ্বালানী ও শক্তি খাতে সামিট পাওয়ার লিমিটেড (স্বর্ণপদক), এম জে এল বাংলাদেশ লিমিটেড (রৌপ্যপদক) এবং লিন্ডে বাংলাদেশ লিমিটেড (ব্রোঞ্জপদক) পুরস্কার লাভ করেছে।

২০১৪ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত কোম্পানিগুলোর বার্ষিক প্রতিবেদনের ওপর ভিত্তি করে জুরি বোর্ড কোম্পানিগুলোর প্রাতিষ্ঠানিক সুশাসন প্রতিষ্ঠার মান নিরূপণ করে পদক প্রদানের জন্য মনোনয়ন দেয়।

প্রতিষ্ঠনটি এবি মির্জ্জা আজিজুল ইসলামকে প্রধান করে পাঁচ সদস্যের একটি জুরি বোর্ড গঠন করে। জুরি বোর্ড বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) প্রণীত বিধিমালার ওপর ভিত্তি করে ১৫৫টি তালিকাভুক্ত কোম্পানির হিসাব ও বার্ষিক প্রতিবেদন যাচাই করে ১০ ক্যাটাগরিতে এ পুরস্কার দেয়। প্রতিটি ক্যাটাগরিতে একটি করে স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জপদকসহ সার্টিফিকেট দেওয়া হয়।

উল্লেখ্য, খাদ্য ও খাদ্যজাত এবং টেক্সটাইল ও রেডিমেড গার্মেন্টস খাতের দুটি করে কোম্পানিকে স্বর্ণ ও রৌপ্য পুরস্কার দেওয়া হয়।

পুরস্কার বিজয়ী খাতগুলো হল- ব্যাংক, ব্যাংকবিহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান, বীমা, ওষুধ ও রসায়ন, টেক্সটাইলস ও রেডিমেড গার্মেন্টস, খাদ্য ও খাদ্যজাত, আইটি, টেলিযোগাযোগ ও সেবা খাত, প্রকৌশল খাত, সাধারণ উৎপাদন খাত এবং জ্বালানী ও শক্তি খাত।

আইসিএসবির সভাপতি আসাদ উল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান ড. এম খায়রুল হোসাইন, বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েততুল্লাহ আল মামুনসহ ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।