রাজস্ব আয় বেড়েছে সাড়ে ৯ শতাংশ

চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে রাজস্ব আদায় বেড়েছে গত অর্থবছরের একই সময়ের তুলনায় সাড়ে ৯ শতাংশ। তবে এ সময়ের লক্ষ্যমাত্রার চেয়ে রাজস্ব আয় ৫ হাজার ৮০০ কোটি টাকা কম হয়েছে। গত অর্থবছরের প্রথম তিন
মাসে রাজস্ব আহরণে প্রবৃদ্ধি ছিল ১২ শতাংশের বেশি।
জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সাময়িক হিসাব অনুযায়ী, চলতি ২০১৫-১৬ অর্থবছরের জুলাই-সেপ্টেম্বর পর্যন্ত আমদানি শুল্ক, মূল্য সংযোজন কর (ভ্যাট) ও আয়করসহ সব মিলিয়ে মোট আদায় হয়েছে ৩০ হাজার ৯১০ কোটি টাকা। এ সময় লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৩৬ হাজার ৭০৯ কোটি টাকা।
সংশ্লিষ্ট সূত্র জানায়, আন্তর্জাতিক বাজারে পণ্যমূল্য কমে যাওয়া, বার্ষিক উন্নয়ন কর্মসূচি বাস্তবায়নে শ্লথ গতি ও স্থানীয় পর্যায়ে মোবাইল, সিগারেট ও গ্যাস খাত থেকে আদায় কম হওয়ায় সামগ্রিকভাবে ঘাটতি হয়েছে। এনবিআর কর্মকর্তারা জানান, অর্থবছরের শুরুতে রাজস্ব আদায়ে গতি কিছুটা কম থাকে। অর্থবছর শেষে লক্ষ্যমাত্রা অর্জনে আশাবাদি এনবিআর।
চলতি অর্থবছরে এনবিআরের মাধ্যমে মোট রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১ লাখ ৭৬ হাজার ৩৭০ কোটি টাকা।
এনবিআর সূত্রে জানা গেছে, চলতি অর্থবছরের প্রথম তিন মাসে আমদানি পর্যায়ে আদায়ের পরিমাণ ৯ হাজার ৮৫৫ কোটি টাকা। এ খাতে লক্ষ্যমাত্রার চেয়ে পিছিয়ে। এক হাজার ৩৬০ কোটি টাকা। এ সময় মূল্য সংযোজন কর বা ভ্যাট আদায় হয়েছে ১১ হাজার ৪৯৯ কোটি টাকা। এ খাতে ঘাটতি তিন হাজার ৭৭৪ কোটি টাকা। এ ছাড়া আয়কর, ভ্রমণ করসহ আদায়ে ঘাটতি হয়েছে ২ হাজার ১৭৭ কোটি টাকা। এ খাতে আদায় হয়েছে ৯ হাজার ৫৫১ কোটি টাকা।