জাতিসংঘ শান্তি মিশনে বাংলাদেশের ‘ব্লু হেলমেট’ উজ্জ্বল ভাবমূর্তি গড়ে তুলেছে

জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশ অনেক দিন ধরে বিশ্বের সর্বাধিক সংখ্যক সৈন্য প্রেরণকারী দেশ। এক লাখ ৫ হাজার ৪৮০ জাতিসংঘ শান্তিরক্ষীর মধ্যে বর্তমানে বাংলাদেশের সৈন্য সংখ্যা ৮ হাজার ৪২০।
জাতিসংঘের তথ্য অনুযায়ী বাংলাদেশি শান্তিরক্ষীরা এ সময় পর্যন্ত ৪০টি দেশের ৫৪টি মিশনে অংশগ্রহণ সম্পন্ন করেছে।
বাংলাদেশি শান্তিরক্ষীরা তাদের আন্তরিকতা ও দৃষ্টান্তমূলক কর্মদক্ষতা দিয়ে তাদের উজ্জ্বল ভাবমূর্তি গড়ে তুলেছে এবং ‘ব্লু হেলমেট’ পরিবারে তাদের বিশ্বাস অর্জন করেছে ও দীর্ঘ দিন শীর্ষ সেনা প্রেরণকারী দেশের মর্যাদা বজায় রেখে চলেছে।
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান জানিয়েছেন, বাংলাদেশ থেকে যাওয়া শান্তিরক্ষীরা তাদের দৃষ্টান্তমূলক কর্মদক্ষতা দেখিয়ে সহযোগী শান্তিরক্ষীদের কাছ থেকে শ্রদ্ধা অর্জন করেছে।
সেন্টার ফর রিসার্চ ইনফরমেশন (সিআরআই)-এর তথ্য অনুযায়ী ১৯৮৮ সালে বাংলাদেশ সেনাবাহিনীর ১৫ সদস্যের সামরিক পর্যবেক্ষকের ইউএনআইআইএমওজি (ইরাক-ইরান)-এ অংশগ্রহণের মাধ্যমে বাংলাদেশ ‘ব্লু হেলমেট’ পরিবারে প্রবেশ করে।
বাংলাদেশ নৌবাহিনী ও বাংলাদেশ বিমান বাহিনী ১৯৯৩ সালে জাতিসংঘ শান্তিরক্ষা অভিযানে (ইউএনপিকেও) অংশ নেয়। আর পুলিশ যোগ দেয় ১৯৮৯ সালে।
প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব মো. আবুল কালাম আজাদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসী ও গতিশীল নেতৃত্বের কারণেই এ সর্ববৃহৎ ও সকল অবদান রাখা সম্ভব হয়েছে।
আজাদ বলেন, সরকার সন্ত্রাসবাদ ও উগ্র জঙ্গিবাদের মতো বৈশ্বিক চ্যালেঞ্জের বিরুদ্ধেও জিরো টলারেন্স প্রদর্শনে প্রতিশ্রুতিবদ্ধ।
স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরসহ শান্তিরক্ষা মিশনের কিছু ঊর্ধ্বতন পদে নিয়োগের ব্যাপারে একটা প্রস্তাব এসেছে।
সূত্র আরো জানায়, আওয়ামী লীগ সবকটি আন্তর্জাতিক অঙ্গনে শান্তিরক্ষা বাংলাদেশের ভূমিকা জোরদারের লক্ষ্যে আরো সুযোগ-সুবিধা ও সরঞ্জাম দেবে এবং পুলিশ ও সেনাবাহিনীর ক্ষেত্রে এই বিধান নিশ্চিত করবে।
জাতিসংঘের তথ্য অনুযায়ী বাংলাদেশ থেকে এই সব মিশনে পুলিশের সংখ্যা দাঁড়িয়ে এক হাজার ১০২ তে আর সেনা সদস্যের সংখ্যা ৭ হাজার ২৪৬-এ উন্নীত হয়েছে। দ্বিতীয় অবস্থানে থাকা ইথিওপিয়ার শান্তিরক্ষার সংখ্যা ৮ হাজার ৩০৭। তাছাড়া ভারতের ৭ হাজার ৭৯৩ ও পাকিস্তানের ৭ হাজার ৬৭৫।
জাতিসংঘ আন্ডার সেক্রেটারি জেনারেল অতুল খার- বিভিন্ন মিশনে আরো বেশি নারী সেনা মোতায়েনের অনুরোধ জানিয়েছেন। সিআরআই-এর তথ্য অনুযায়ী বাংলাদেশ পুলিশ শীর্ষ শান্তি সেনা প্রেরণকারী দেশগুলোর অন্যতম। বাংলাদেশ জাতিসংঘ শান্তিরক্ষা অভিযানের অংশ নেয়া শীর্ষ নারী পুলিশ অফিসার প্রেরণকারী দেশও। সম্প্রতি এ ধরনের ২০৫ জন অফিসার মোতায়েন করা হয়েছে। – বাসস।