জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে ডেপুটি ফোর্স কমান্ডার হলেন মাকসুদ

বাংলাদেশ ইন্সটিটিউট অব পিচ সাপোর্ট অপারেশন ট্রেনিং (বিপসট)-এর প্রধান মেজর জেনারেল মোহাম্মদ মাকসুদুর রহমানকে জাতিসংঘ শান্তিরক্ষা বাহিনীর ডেপুটি ফোর্স কমান্ডার নিয়োগের সিদ্ধান্ত নেয়া হয়েছে। জাতিসংঘে শান্তিরক্ষা মিশনের আন্ডার সেক্রেটারি জেনারেল হার্ভে ল্যাডসোস বৃহস্পতিবার (১৫ অক্টোবর) এ নিয়োগের কথা জানিয়েছেন।
জাতিসংঘে বাংলাদেশের বিদায়ী স্থায়ী প্রতিনিধি ড. এ কে এ মোমেন জানান, এটি নি:সন্দেহে বাংলাদেশের জন্যে একটি সুসংবাদ। এর ফলে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশের ন্যায্য হিস্যা প্রাপ্তির ক্ষেত্র প্রসারিত হবে।
তিনি আরো উল্লেখ করেন, জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে দীর্ঘ সময় বাংলাদেশ সবচেয়ে বেশি সৈন্য সরবরাহকারী রাষ্ট্রের মর্যাদা ধরে রেখেছে। নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালনের গৌরবও অর্জন করেছে। এতদসত্বেও হিস্যা অনুযায়ী বাংলাদেশ পদস্থ কর্মকর্তা পর্যায়ে ন্যায্য হিস্যা পাচ্ছে না। কয়েক মাস আগে আন্ডার সেক্রেটারি জেনারেল পদ থেকে স্বেচ্ছায় অবসরে গেছেন আমিরাহ হক। এরপর জাতিসংঘে উচ্চ পর্যায়ে আর কোন বাংলাদেশি নেই। ফলে ওই নিয়োগ আমাদের জন্য একটি সুসংবাদ।
জেনারেল মাকসুদুর রহমান ১৯৮৫ সালের ২০ ডিসেম্বর বাংলাদেশ সেনাবাহিনীতে যোগদান করেছেন। ২০১৩ সালের ১৯ নভেম্বর তিনি বিপসটের কমান্ড্যান্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন।