আরাকান আর্মির শীর্ষ নেতা রেনিন সো আটক

আরাকান আর্মির আলোচিত নেতা ডা. রেনিন সো-কে আটক করেছে বিজিবি। গত দেড়মাস ধরে বিজিবি হন্যে হয়ে খুঁজছিল আরাকান আর্মির এই গুরুত্বপূর্ণ নেতাকে। একপর্যায়ে গতকাল মঙ্গলবার মধ্যরাতে রাজস্থলী উপজেলার ইসলামপুর আদর্শ নতুনপাড়া এলাকা তাঁকে আটক করা হয়।

বিজিবি’র মেজর সাব্বির আহম্মেদ বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, আটক রেনিন সো-কে পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে। রাজস্থলী থানার ওসি অহিদুল্লাহ সরকার জানান, রেনিন সো এখন রাজস্থলী থানা হাজতে রয়েছেন। তাঁকে আগামীকাল বৃহস্পতিবার আদালতে হাজির করা হবে। এর আগে কিছু আইনি প্রক্রিয়া সম্পন্ন করা হবে।

রাজস্থলী থানা পুলিশের দায়ের করা দুইটি মামলার এজাহারভুক্ত আসামি রেনিন সো গত এক দশক ধরে রাঙামাটির রাজস্থলীতে নিজস্ব সুরম্য বাড়ি নির্মাণ করে স্থানীয় এক মার্মা তরুণীকে বিয়ে করে বসবাস করে আসছিলেন। অভিযোগ রয়েছে এখান থেকেই আরাকান আর্মির কার্যক্রম পরিচালনা করে আসছিলেন তিনি।

গত আগস্টে বান্দরবানের থানচিতে বিজিবির একটি টহলদলের ওপর আরাকান আর্মির হামলার দুই দিন পর রাজস্থলীকে আরাকান আর্মির এ নেতার বাড়িটির খোঁজ মেলে। ওই বাড়ি থেকে গত ২৬ আগস্ট মং ইয়াং রাখাইন নামে তার এক সহকারীকে আটক করে যৌথবাহিনী। এরপর গত ২৭ আগস্ট বাড়িটির দুই কেয়ারটেকারকেও আটক করা হয়। এদের মধ্যে আরাকান আর্মির সদস্য মং ইয়ং রাখাইন এবং তার বাড়ির এক কেয়ারটেকার ইতিমধ্যে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন। তাঁরা তিনজনই বর্তমানে জেলহাজতে রয়েছেন।

প্রসঙ্গত, আরাকান আর্মির নেতা ডা. রেনিন সো দীর্ঘদিন ধরে পলাতক ছিলেন। পলাতক অবস্থায় তিনি নিজের ফেসবুক একাউন্টে বেশ কয়েকটি ভিডিও বার্তা ছাড়েন এবং বিভিন্ন পোস্ট দিয়ে বাংলাদেশ সরকারকে হুমকিও দেন।